×

আন্তর্জাতিক

অং সান সু চির বিরুদ্ধে আরও ৫ অভিযোগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জানুয়ারি ২০২২, ০১:২৯ পিএম

মিয়ানমারের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী অং সান সু চির বিরুদ্ধে দুর্নীতির আরও পাঁচটি অভিযোগ এনেছে মিলিটারি জান্তা। সু চির সঙ্গে ক্ষমতাচ্যুত রাষ্ট্রপতি উইন মিয়ান্টের বিরুদ্ধেও নতুন করে দুর্নীতির অভিযোগ আনা হয়েছে।

পাঁচটি অভিযোগের মধ্যে হেলিকপ্টার ভাড়া ও ক্রয় করার বিষয় রয়েছে। খবর এএফপি ও আল জাজিরার।

নোবেল শান্তি পুরষ্কারপ্রাপ্ত সু চি ২০২১ সালের ১ ডিসেম্বর থেকে আটক আছেন। ওইদিন তাকে আটক করে ক্ষমতা দখল করে মিয়ানমারের সেনাবাহিনী।

তবে জোর করে ক্ষমতা নেয়ার বিষয়টি ভালোভাবে নেয়নি মিয়ানমারের সাধারণ জনগণ। তারা রাস্তায় নামে। সেনাবাহিনীকে প্রতিরোধ করার ঘোষণা দেয়।

সেনাবাহিনীও সর্বশক্তি দিয়ে বিক্ষোভকারীদের প্রতিরোধ করে। এখন পর্যন্ত সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে ১৪০০ এর অধিক মানুষ মারা গেছেন।

সু চির বিরুদ্ধে হেলিক্প্টার সংক্রান্ত যে অভিযোগ আনা হয়েছে, এটির বিষয়ে গত ডিসেম্বরে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছিল, সাবেক প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির বিরুদ্ধে সাবেক মন্ত্রী ওইন মায়াত আইয়ের জন্য একটি হেলিকপ্টার ভাড়া করে রাষ্ট্রের টাকা অপচয় করায় ব্যবস্থা নেয়া হবে।

মায়ানমারের রাষ্ট্রীয় গণমাধ্যম ওই সময় জানায়, সাবেক মন্ত্রী ওইন মায়াতের জন্য ২০১৯ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত একটি হেলিকপ্টার ভাড়া করা হয় মোট ৭০০ ঘন্টার জন্য। কিন্তু মন্ত্রী মাত্র ৮৪ ঘন্টা এটি ব্যবহার করেছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App