শ্রাবন্তীর হট ছবি ফাঁস

আগের সংবাদ

একাদশ সংসদের ষোড়শ অধিবেশন শুরু আজ

পরের সংবাদ

করোনায় আক্রান্ত হয়ে ঘরবন্দি? মন ভাল রাখতে ঘর সাজান এভাবে

প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২২ , ২:২২ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ১৬, ২০২২ , ২:২২ অপরাহ্ণ

সেই ২০২০ সাল থেকে শুরু। লকডাউনের কারনে এমনিতেই ঘরবন্দি হয়ে থাকা। হাতের কাজ যেন শেষ হতেই চায় না। পরিস্থিতি মাঝে একটু ঠিক হলেও, আবার একই অবস্থা। ফের করোনা বাড়ার কারণে ঘরবন্দি দশা। তার উপর আপনি যদি করোনা ভাইরাসে আক্রান্ত হন, তাহলে শরীর ও মন দুইয়ের অবস্থাই শোচনীয়। কিন্তু আইসোলেশনে থেকেও মন ভালো রাখতে হবে। কারণ, চিকিৎসকরা বলছেন করোনা আক্রান্ত হলে, মনকে শক্ত রাখা অত্যন্ত জরুরি। তাই ঘরবন্দি দশাকেও করে নিন সহনীয় ও সুখের। মন ভালো রাখতে নতুন করে সাজিয়ে তুলুন আপনার রুম। সামান্য কিছু অদল বদলেই দেখবেন মন অনেক চাঙ্গা হয়ে উঠবে।

১. সব সময় ঘরের দরজা, জানলা বন্ধ করে রাখবেন না। বরং ঘরে রোদ ঢুকতে দিন। রাতের বেলা ঘরের ভিতর চড়া আলোর বদলে নরম আলো ব্যবহার করুন। আপনার রুমে অন্যরকম সৌন্দর্য্য আনতে একাধিক মোমবাতি জ্বালাতে পারেন। তবে যেহেতু শরীর অসুস্থ তাই বেশি ঝুঁকি নেবেন না।

২. যেহেতু একা রয়েছেন ঘরে, ঘরের মধ্যে নিজের সবচেয়ে প্রিয় জায়গা বেছে নিন। সেখানে উজাড় করে দিন আপনার প্রতিভা। সেই জায়গাটাকেই মন ভরে সাজান। ব্যবহার করতে পারেন ইনডোর প্ল্যান্ট কিংবা বিশেষ কোনও ফটো ফ্রেম। অথবা নিজেই একটি সাদা কাগজকে রং দিয়ে রঙিন করে তুলুন। সেটাই লাগিয়ে দিন দেওয়ালে। দেখবেন মন চাঙ্গা হয়ে যাবে।

৩. আইসোলেশন থাকলেও, নিয়মিত বিছানার চাদর, বালিশের কভার পরিবর্তন করুন। এতে মন ভালো থাকবে। আর এ ব্যাপারে বেছে নিন উজ্জ্বল রং। দেখবেন এক মিনিটে মন ভালো হয়ে গিয়েছে।

৪. ফুলদানিতে নানা রঙের ফুল রাখুন। বেছে নিন লাল কিংবা হলুদ রং। এতে আপনার গোটা রুমে আকর্ষণীয় ভাব আসবে। যা আপনার মনকে চাঙ্গা করে রাখবে সর্বক্ষণ।

৫. ঘরের মধ্যে উইন্ডচাইম লাগাতে পারেন। উইন্ডচাইমে মিষ্টি আওয়াজে ঘরের পরিবেশ একেবারে অন্যরকম হয়ে যাবে। অথবা ঘরের মধ্যে বইয়ের জায়গাকে একটু অন্যভাবে সাজিয়ে দিতে পারেন। দেখবেন সাজানোর একটু অদল বদল ঘটলে ঘরটা অন্যরকম লাগবে। মনও ভালো থাকবে।

যা করবে না—

শরীর বুঝে ঘর সাজান। এমন কিছু করবেন না যাতে অসুস্থতা আরও বেড়ে যায়। বেশি ময়লা পরিষ্কার করতে যাবেন না। এতে ডাস্ট এলার্জি হয়ে বিপদ হতে পারে। জলও ঘাটবেন কম। সবশেষে শরীর ঠিক রেখেই মন ভালো রাখুন। মন ভালো রাখতে গিয়ে শরীরের দশা বেহাল করাটা মোটেই বুদ্ধিমানের কাজ নয়। উৎস: সংবাদ প্রতিদিন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়