×

জাতীয়

ধর্ষণে জড়িতদের কঠোর শাস্তি নিশ্চিত করার আহবান স্পিকারের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ জানুয়ারি ২০২২, ০৬:৫২ পিএম

নারী ও শিশুদের প্রতি সহিংসতা এবং ধর্ষণ প্রতিরোধে সামাজিক, পারিবারিক সচেতনতা বাড়ানোর পাশাপাশি এসব ঘটনার সঙ্গে জড়িত অপরাধীদের কঠোর শাস্তি নিশ্চিত করার আহবান জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

শনিবার (১৫ জানুয়ারি) জাতীয় মানবাধিকার কমিশনের উদ্যোগে জাতীয় সংসদ ভবনের শপথ কক্ষে ‘নারী ও শিশুর প্রতি সহিংসতা এবং ধর্ষণ প্রতিরোধে করণীয়’ বিষয়ে সংসদ সদস্যদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন স্পিকার।

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জাতীয় মানবাধিকার কমিশনের সার্বক্ষণিক সদস্য ড. কামাল উদ্দিন আহমেদ।

স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এ দেশে নারীর ক্ষমতায়ন নিশ্চিত হয়েছে। নারীদের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করার জন্য কর্মস্থলসহ পাবলিক প্লেসকেও সিসিটিভির আওতায় আনার অভিমত ব্যক্ত করেন তিনি। তিনি বলেন, নারীর প্রতি সহিংসতা এবং ধর্ষণ প্রতিরোধে পুরুষদের সংবেদনশীল ও সচেতন হতে হবে এবং পরিবারের ছেলে সন্তানদের বাল্যকাল থেকেই ইতিবাচক দৃষ্টিভঙ্গির শিক্ষা দিতে হবে। ধর্ষণ পরবর্তী করণীয় ঠিক করার পাশাপাশি ধর্ষণ প্রতিরোধে ইতোমধ্যে নেয়া সব পদক্ষেপের বাস্তবায়ন ও তদারকি করা প্রয়োজন বলেও মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে সংসদ সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন রাশেদ খান মেনন, আ স ম ফিরোজ, শামসুল হক টুকু, মেহের আফরোজ চুমকি, রওশন আরা মান্নান, ফখরুল ইমাম, মো. হাবিবে মিল্লাত, হাবিবুন নাহার, লুৎফুননেসা খান, অ্যারমা দত্ত, শামীমা আক্তার খানম, সৈয়দা রুবিনা আক্তার, অ্যাডভোকেট খোদেজা নাসরিন আক্তার হোসেন, মোহাম্মদ শহীদুজ্জামান এবং অ্যাডভোকেট গ্লোরিয়া ঝর্ণা সরকার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App