যুক্তরাষ্ট্র থেকে আরও ৯৬ লাখ টিকা এলো দেশে

আগের সংবাদ

বাংলাদেশের বিশ্বকাপ মিশন শুরু রবিবার, প্রতিপক্ষ ইংল্যান্ড

পরের সংবাদ

সাগরতলে অগ্ন্যুৎপাতের পর টোঙ্গায় সুনামি

প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২২ , ৭:৩৩ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ১৫, ২০২২ , ৭:৩৩ অপরাহ্ণ

প্রশান্ত মহাসাগরের পানির নিচের আগ্নেয়গিরিতে বিশাল অগ্ন্যুৎপাতের একটি ঘটনার পর পলেনেশীয় দ্বীপপুঞ্জ টোঙ্গায় সুনামি আঘাত হেনেছে। তবে এ ঘটনায় তাৎক্ষণিকভাবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। খবর বিবিসির।

শনিবার (১৫ জানুয়ারি) স্থানীয় সময় বিকেলে টোঙ্গার উপকূলে হুনগা টোঙ্গা-হুনগা হাপাই আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত শুরু হয়। এর জেরে দেশটির দক্ষিণ প্রশান্ত মহাসাগর উপকূলে ভূকম্পন অনুভূত হয়েছে। এর পরপরই টোঙ্গার আবহাওয়া দপ্তর দেশজুড়ে সুনামি সতর্কতা জারি করে।

টোঙ্গার রাজধানী নুকুআলোফা থেকে ৬৫ কিলোমিটার উত্তরে অবস্থিত ওই আগ্নেয়গিরি। অগ্ন্যুৎপাতের পর রাজধানী পর্যন্ত ছাই উড়ে আসার খবর পাওয়া গেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে আপলোড করা ভিডিওতে দেখা গেছে, রাজধানীর বাড়িঘর ও গির্জায় সুনামি আছড়ে পড়ছে।

টোঙ্গার বাসিন্দা মেরে তাউফা বলেন, বাড়িতে রাতের খাবার তৈরির প্রস্তুতি নিচ্ছিলাম। হঠাৎ বিস্ফোরণের বিকট শব্দ পাই। আমার ছোট ভাই ভেবেছিল, আশপাশে কোথাও হয়তো বোমা হামলা হয়েছে।

টোঙ্গার ভূতাত্ত্বিক বিভাগ জানায়, আগ্নেয়গিরিতে বিস্ফোরণের পর ২০ কিলোমিটার পর্যন্ত গ্যাস, ছাই ও ধোঁয়া পৌঁছে যায়। তবে দ্বীপ রাষ্ট্রটির সঙ্গে যোগাযোগ বিঘ্নিত হওয়ায় হতাহত কিংবা ক্ষয়ক্ষতির তথ্য পেতে বিলম্ব হচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়