‘আমরা জীবন্ত লাশ হয়ে বেঁচে আছি’

আগের সংবাদ

অস্ত্রোপচার করলেন নার্স, নবজাতকের মাথায় ৯ সেলাই

পরের সংবাদ

এবার কোহলি টেস্ট অধিনায়কত্বও ছেড়ে দিলেন

প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২২ , ৮:৩৮ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ১৫, ২০২২ , ৮:৩৮ অপরাহ্ণ

ব্যাট হাতে ভারতের ক্রিকেটার বিরাট কোহলির দাপট নতুন কিছু নয়। কিন্তু শনিবার (১৫ জানুয়ারি) হঠাৎ করেই ভারতীয় টেস্ট ক্রিকেট দলের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন কোহলি। তিনি টি-টোয়েন্টি অধিনায়কত্ব ছেড়ে দিয়েছিলেন আগেই। এরপর ওয়ানডের নেতৃত্ব হারান কোহলি। এবার তিনি সাদা পোশাকেও অধিনায়কত্বও ছেড়ে দিলেন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ হারের পরপরই এমন সিদ্ধান্ত জানিয়ে দিলেন সময়ের অন্যতম সেরা এই ব্যাটসম্যান। তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে বিষয়টি নিজেই নিশ্চিত করেছেন।

কোহলি লিখেছেন, ৭টি বছর ধরে প্রতিদিন কঠোর পরিশ্রম এবং নিরলস অধ্যবসায় দিয়ে আমি চেষ্টা করেছি দলকে একটা সঠিক অবস্থানের ওপর ধরে রাখতে। প্রতিটি জিনিসকেই কোনো না কোনো একটা সময়ে এসে থামতে হয়। আমার ক্ষেত্রে ভারতের হয়ে টেস্ট অধিনায়কত্বের বিষয়টা তেমনই। এখনই সময় অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর।

এছাড়া বিসিসিআইকে ধন্যবাদ দিয়ে কোহলি লিখেছেন, আমি বিসিসিআইকে ধন্যবাদ দিতে চাই লম্বা সময় ধরে দেশকে নেতৃত্ব দেওয়ার সুযোগ করে দেওয়ায়। তার চেয়েও গুরুত্বপূর্ণ আমার সতীর্থরা, যারা প্রথম দিন থেকে আমার স্বপ্নের অংশ আর কোনো পরিস্থিতিতেই ভেঙে পড়েনি। তোমরা আমার যাত্রাকে অনেক বেশি সুন্দর করেছো।

এদিকে কোহলির অধীনে সবচেয়ে বেশি, ৬৮টি টেস্ট খেলেছে ভারত। এর মধ্যে তার অধীনে জয়ও বেশি। ৪০টি ম্যাচে জিতেছে ভারত। হেরেছে ১৭টিতে এবং ড্র করেছে ১১টিতে। কোহলির জয়ের হার ৫৮.৮২ ভাগ। যা মহেন্দ্র সিং ধোনি কিংবা সৌরভ গাঙ্গুলিদের চেয়েও বেশি। কোহলির অধীনেই টেস্ট ক্রিকেটের সর্বোচ্চ আসনে অধিষ্ঠিত হয়েছিল ভারত। জিতেছিল টেস্ট চ্যাম্পিয়নশিপের ট্রফি। তবে, আইসিসি প্রবর্তিত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেও নিউজিল্যান্ডের কাছে হেরে শিরোপা বঞ্চিত থাকতে হয় তাদের।

রি-কেই/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়