নিউজ ফ্ল্যাশ

আগের সংবাদ

বরিশালে কলেজ ছাত্রাবাস থেকে অস্ত্রসহ ৪ বহিরাগত আটক

পরের সংবাদ

আন্তর্জাতিক আদালতে রোহিঙ্গা গণহত্যা মামলার শুনানি ২১ ফেব্রুয়ারি

প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২২ , ১১:১০ পূর্বাহ্ণ আপডেট: জানুয়ারি ১৫, ২০২২ , ১১:১৭ পূর্বাহ্ণ

আগামী ২১ ফেব্রুয়ারি থেকে ফের শুরু হবে আন্তর্জাতিক বিচারিক অপরাধ আদালতে রোহিঙ্গা গণহত্যা মামলার শুনানি। শুক্রবার (১৪ জানুয়ারি) রাতে মামলার বাদিপক্ষ আফ্রিকার দেশ গাম্বিয়ার অ্যাটর্নি জেনারেল দাওদা জাল্লৌ’র বরাতে মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা এ খবর জানিয়েছে।

দাওদা জাল্লৌ জানান, মামলার কার্যক্রম পুরোপুরি সচল করতে আগামী ২১ ফেব্রুয়ারি হাইব্রিড শুনানির দিন ধার্য করেছেন আদালত।

হাইব্রিড শুনানির সংজ্ঞায় গাম্বিয়ার সর্বোচ্চ এ আইন কর্মকর্তা বলেন, এটি এমন একটি প্রক্রিয়া যেখানে কয়েকজন ব্যক্তি শুনানিতে সশরীরে উপস্থিত থাকবেন এবং এতে অন্যরা যুক্ত হবেন ভার্চুয়াল মাধ্যমে।

এর আগে ২০১৯ সালে যখন এই মামলার কার্যক্রম শুরু হয়, তখন আদালতে মিয়ানমারের পক্ষে নেতৃত্ব দেন দেশটির গণতন্ত্রপন্থী নেত্রী ও তৎকালীন স্টেট কাউন্সিলর অং সান সু চি; কিন্তু বর্তমানে দেশের ক্ষমতা হারিয়ে কারাবন্দী থাকায় সু চি’র মনোনীত কোনো প্রতিনিধি মামলাটির শুনানির সময় তার পরিবর্তে উপস্থিত থাকবেন বলে জানিয়েছেন দাওদা জাল্লৌ।

২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে কয়েকটি পুলিশ স্টেশন ও সেনা ছাউনিতে বোমা হামলার অভিযোগ ওঠে সশস্ত্র রোহিঙ্গাগোষ্ঠী আরাকান স্যালভেশন আর্মির (আরসা) বিরুদ্ধে। এ হামলার জেরে বাংলাদেশ-মিয়ানমার সীমান্তবর্তী রোহিঙ্গা গ্রামগুলোতে হামলা চালায় দেশটির সেনাবাহিনী।

এর ফলে প্রায় ১১ লাখ রোহিঙ্গা বাংলাদেশের কক্সবাজারে আশ্রয় নেয়। বর্তমানে তাদের নোয়াখালীর ভাসানচরে পুনর্বাসনের উদ্যোগ চলমান রয়েছে।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়