দাবানলে পুড়ছে আর্জেন্টিনা, জরুরি অবস্থা জারি

আগের সংবাদ

প্রধানমন্ত্রীর নির্দেশনায় চলছে সংসদের সংস্কার কাজ: স্পিকার

পরের সংবাদ

সংসদের ষোড়শ অধিবেশন শুরু রবিবার

প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২২ , ৬:৪৬ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ১৪, ২০২২ , ৬:৪৬ অপরাহ্ণ

একাদশ জাতীয় সংসদের ষোড়শ এবং নতুন বছরের (২০২২ সালের) প্রথম অধিবেশন শুরু হচ্ছে আগামী রবিবার। ওই দিন বিকেল চারটায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর নেতৃত্বে এ অধিবেশন বসবে। বছরের প্রথম ও শীতকালীন এ অধিবেশনে রীতি অনুযায়ী রাষ্ট্রপতি আবদুল হামিদ ভাষণ দেবেন।
ওই দিন অধিবেশন শুরুর আগে বিকেল তিনটায় কার্যনির্বাহী উপদেষ্টা কমিটির বৈঠক বসবে। সেখানে স্পিকারের সভাপতিত্বে প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা, বিরোধী দলের উপনেতা জি এম কাদের, চিফ হুইপ নূর ই আলম চৌধুরী, ডেপুটি স্পিকার, ওয়াকার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাসদ সভাপতি হাসানুল হক ইনু ও আওয়ামী লীগের বর্ষীয়ান নেতারা উপস্থিত থাকবেন। বৈঠকে অধিবেশনের সভাপতিমণ্ডলীর সদস্য, সময়কাল ও কার্যবিবরণী ইত্যাদি ঠিক করা হবে।

তবে চলমান করোনা মহামারির মধ্যে অন্য কয়েকটি অধিবেশনের মতো এবারের অধিবেশনও স্বাস্থ্যবিধি অনুসরণ করে চলবে। সংসদ সচিবালয় সূত্রে বিষয়টি জানা গেছে। এ উপলক্ষে আজ শুক্রবার (১৪ জানুয়ারি) এমপি-মন্ত্রী, সচিবালয়ের কর্মকর্তা কর্মচারী এবং সাংবাদিকদের করোনা টেস্ট করা হয়েছে। শুধু করোনা নেগেটিভ সনদধারীরাই অধিবেশনে অংশ নিতে পারবেন। আর প্রথম দিনের ১৬ জানুয়ারি রাষ্ট্রপতির ভাষণ কভার করার জন্য জন্য সাংবাদিকরা ওই দিনের জন্য সংসদে প্রবেশাধিকার পাবেন। অন্য দিনগুলোতে তাদের সংসদ টিভি দেখে অধিবেশনে কভার করার অনুরোধ জানান হয়েছে। এদিকে চলতি অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর তিন চার দিন আলোচনার নিয়ম রয়েছে।

সংসদের ষোড়শ অধিবেশনে ১০-১২ টি বিল পাশ ও উত্থাপনের জন্য আইন শাখায় জমা পড়েছে বলে জানা গেছে। আরও কয়েকটি বিল আসতে পারে বলেও জানান তারা। সাধারণত সংসদে শীতকালীন অধিবেশন দীর্ঘ হয়ে থাকে। তবে করোনা সংক্রমনকালে অধিবেশনের মেয়াদকাল সংক্ষিপ্ত হতে পারে বলেও মনে করছেন অনেকে। অধিবেশনে কোরাম সংকট কাটাতে রোস্টার ভিত্তিতে প্রতিদিন ১০০-১২০ জন এমপিকে আমন্ত্রণ জানানোর জন্য তালিকা প্রস্তুত করা হয়েছে বলে চিফ হুইপের দপ্তর সূত্রে জানা গেছে। লাল গালিচায় ঢাকা হয়েছে সংসদের প্রবেশদ্বার থেকে রাষ্ট্রপতির জন্য নির্দিষ্ট কক্ষ এবং সেখান থেকে সংসদের মূল গেটের প্রবেশ পথ পর্যন্ত। ফুলের টপ দিয়ে সুসজ্জিত করা হয়েছে সংসদের মধ্যকার যাওয়াতের পথ।

করোনা প্রতিরোধে অধিবেশনে প্রবেশদ্বারে বসানো হয়েছে অত্যাধুনিক করোনা সুরক্ষা মেশিন। এর মধ্য দিয়ে সবাইকে প্রবেশ করতে হবে। এছাড়া করোনা টিকা সনদ ও মাস্ক পরে আসার জন্য সকলকে সংসদ সচিবালয়ের পক্ষ থেকে আহ্বান জানান হয়েছে।

এর আগে গত বছরের ২৮ নভেম্বর সংসদের পঞ্চদশ অধিবেশন শেষ হয়। ১৫তম অধিবেশনের কার্যদিবস ছিল ৯টি। সংবিধান অনুযায়ী, জাতীয় সংসদের এক অধিবেশন থেকে আরেক অধিবেশনের মধ্যে সর্বোচ্চ ৬০ দিনের বেশি বিরতি দেয়ার সুযোগ নেই।

আর- এনআরআর / ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়