সরকারি বিধি-নিষেধে দলীয় কর্মসূচি পুনর্বিবেচনার সিদ্ধান্ত বিএনপির

আগের সংবাদ

জলপাইগুড়িতে ভয়ংকর রেল দুর্ঘটনা, মৃতের সংখ্যা ৯

পরের সংবাদ

লাখ লাখ আফগান মৃত্যুর দ্বারপ্রান্তে

প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২২ , ১:২৩ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ১৪, ২০২২ , ১:২৩ অপরাহ্ণ

আফগানিস্তানে তালেবান ক্ষমতা দখলের পর আফগানদের দুরাবস্থা যেন বেড়েই চলেছে। প্রতিদিনই বেড়ে চলছে মানবিক ও আর্থিক সংকট। এমন পরিস্থিতিতে দেশটির লাখ লাখ নাগরিক ‘মৃত্যুর দ্বারপ্রান্তে’ রয়েছে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তেনিও গুতেরেস।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

প্রতিবেদনে জানানো হয়েছে, আফগানিস্তানের বিদ্যমান বিপর্যয়কর পরিস্থিতি ঠেকানোর জন্য জাতিসংঘের যে ৫ বিলিয়ন মার্কিন ডলারের মানবিক সহায়তা আবেদন রয়েছে, সেটিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের অবদান রাখার আহ্বান জানিয়েছেন গুতেরেস।

বৃহস্পতিবার সাংবাদিকদের তিনি বলেন, আফগানিস্তানকে সম্ভাব্য সামাজিক ও অর্থনৈতিক বিপর্যয় থেকে রক্ষা করতে দেশটির বাজেয়াপ্ত সম্পদ ছেড়ে দেওয়া এবং আফগান ব্যাংকিং ব্যবস্থাকে অচলাবস্থা থেকে কাটিয়ে জোরেশোরে চালু করতে হবে।

তিনি আরও বলেন, হিমায়িত তাপমাত্রা এবং হিমায়িত সম্পদ, উভয়ই আফগানিস্তানের জনগণের জন্য প্রাণঘাতী বিষয়। আর তাই মানুষের জীবন ও বিপর্যস্ত অর্থনীতিকে বাঁচাতে প্রয়োজনীয় অর্থ ব্যবহার করা থেকে বাধা দেয় এমন নিয়ম ও শর্তগুলো এই ধরনের জরুরি পরিস্থিতিতে স্থগিত করতে হবে।

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়