×

জাতীয়

বুস্টারে এবার মডার্নার টিকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ জানুয়ারি ২০২২, ০৯:২৪ এএম

বুস্টারে এবার মডার্নার টিকা

ফাইল ছবি

করোনা প্রতিরোধী টিকার বুস্টার ডোজে (তৃতীয় টিকা) এখন থেকে মডার্নার টিকা ব্যবহার করা হবে। এতো দিন বুস্টার ডোজে ফাইজারের টিকা দেয়া হতো তবে স্কুল কলেজের (১২-১৭) শিক্ষার্থীদের ফাইজারের টিকা দেয়া হবে।

বুধবার (১২ জানুয়ারি) কোভিভ-১৯ টিকা ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব ও অধিদপ্তরের পরিচালক ডা মো শামসুল হক স্বাক্ষরিত এক নির্দেশনায় এ তথ্য জানানো হয়।

ওই নির্দেশনায় বলা হয়, কোভিড-১৯ ভ্যাকসিনেশন কার্যক্রমে দেশের সকল পর্যায়ে ভ্যাকসিনপ্রাপ্তি সাপেক্ষে তৃতীয় ডোজ হিসেবে ফাইজারের পরিবর্তে মডার্নার কোভিড-১৯ টিকা প্রদানের জন্য নির্দেশনা প্রদান করা হল। ফাইজার কোভিড-১৯ ভ্যাকসিন শুধুমাত্র স্কুল ও কলেজগামী শিক্ষার্থীদের (১২-১৭ পূর্ণ বছর বয়সী) উভয় ডোজ এবং যারা প্রথম ডোজ হিসেবে ফাইজার ভ্যাকসিন গ্রহণ করেছেন তাদের জন্য দ্বিতীয় ডোজ সংরক্ষণের বিষয়ে নির্দেশক্রমে অনুরোধ করা হল।

গত ২৮ ডিসেম্বর সারাদেশে করোনা ভাইরাসের টিকার বুস্টার ডোজ দেয়া শুরু করেছে স্বাস্থ্য অধিদপ্তর। যাদের বয়স ৬০ বছরের বেশি এবং যারা কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে সামনের সারিতে আছেন, তাদের করোনা ভাইরাসের টিকার বুস্টার ডোজ দেয়া হচ্ছে। টিকার দ্বিতীয় ডোজ নেয়ার ছয় মাস পরে তারা বুস্টার ডোজ বা তৃতীয় ডোজ নিতে পারবেন।

দেশে এখন প্রথম ও দ্বিতীয় ডোজ হিসেবে ফাইজার, মডার্না, অ্যাস্ট্রাজেনেকা, সিনোফার্ম এবং সিনোভ্যাকের টিকা দেয়া হচ্ছে। তবে বুস্টার ডোজ হিসেবে ফাইজার, মডার্না অথবা অ্যাস্ট্রাজেনেকা দেয়ার সুপারিশ করেছে ন্যাশনাল ইমিউনাইজেশন টেকনিক্যাল কমিটি-নাইট্যাগ।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে, বুধবার পর্যন্ত সারা দেশে ৫ লাখ ৪০ হাজার ৫২৬ জনকে বুস্টার ডোজ দেয়া হয়েছে। তাদের মধ্যে সবচেয়ে বেশি ২ লাখ ৭০ হাজার ৪৬২ জন পেয়েছেন ফাইজারের টিকা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App