×

জাতীয়

স্পিকারের সাথে মার্কিন রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জানুয়ারি ২০২২, ০৬:৫৮ পিএম

স্পিকারের সাথে মার্কিন রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ

বিদায়ী সাক্ষাতকালে জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন ও মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে বিদায়ী সাক্ষাত করেছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার।

আজ বুধবার (১২ জানুয়ারি) মার্কিন রাষ্ট্রদূতের কার্যালয়ে তারা সংসদীয় কার্যক্রম, সংসদীয় মৈত্রী গ্রুপ, করোনা টিকা পরিস্থিতি এবং নারীর ক্ষমতায়ন নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

স্পিকার শিরীন শারমিন বলেন, বাংলাদেশ সবসময় যুক্তরাষ্ট্রের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে অগ্রাধিকার দিয়ে আসছে। ভবিষ্যতেও এই সুসম্পর্ক অব্যাহত থাকবে বলে আশা করছি।

স্পিকার আরও বলেন, সংসদীয় মৈত্রী গ্রুপ বিভিন্ন দেশের সঙ্গে প্রতিনিধি বিনিময়ের মাধ্যমে পরস্পর উত্তম সংসদীয় চর্চা সম্পর্কে ধারণা নিতে পারে।

সাক্ষাতে স্পিকার সংসদ সচিবালয়ের লেজিস্লেটিভ কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের অভিজ্ঞতা বিনিময়ের জন্য পারস্পরিক সফর বিনিময়ের উপর গুরুত্বারোপ করেন।

এসময় জাতীয় সংসদে নারী প্রতিনিধিত্ব রয়েছে ২১ শতাংশ। সংসদে বর্তমানে ২৩ জন সরাসরি নির্বাচিত নারী সাংসদের পাশাপাশি ৫০ জন সংরক্ষিত নারী সাংসদ রয়েছে বলে স্পিকার উল্লেখ করেন। রাজনৈতিক দলসমূহ প্রতিনিধি নির্বাচনের ক্ষেত্রে নারী প্রার্থীর অগ্রাধিকারের বিষয়ে এখনও সংবেদনশীল।

বাংলাদেশের জনগণ খুব আন্তরিক উল্লেখ করে মার্কিন রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশে তার নিয়োগের সময় স্মরণীয় হয়ে থাকবে। বাংলাদেশে তার মেয়াদে সার্বিক সহযোগিতার জন্য স্পিকারকে ধন্যবাদ জানান। এসময় স্পিকার রাষ্ট্রদূতের ভবিষ্যত কর্মময় জীবনের সার্বিক সফলতা কামনা করেন।

রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়নের প্রশংসা করেন। এসময় তিনি যুক্তরাষ্ট্র বাংলাদেশের অগ্রযাত্রায় সবসময় পাশে থাকবে বলে স্পিকারকে আশ্বস্ত করেন। একই সঙ্গে তিনি যুক্তরাষ্ট্রের সাথে বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক ভবিষ্যতে আরও সুদৃঢ় হবে বলেও আশা প্রকাশ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App