×

আন্তর্জাতিক

সবার ওমিক্রন হবে, বুস্টারও বাঁচাতে পারবে না: দাবি বিশেষজ্ঞের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জানুয়ারি ২০২২, ১১:০৬ এএম

ওমিক্রনের সংক্রমণের হার এত বেশি, সবাই এতে সংক্রমিত হবেন। এমনই দাবি বিশেষজ্ঞের। কোনও বুস্টার ডোজ বা টিকা এ থেকে বাঁচাতে পারবে না। এমন কথাই বলছেন তিনি।

এনডিটিভিকে এক সাক্ষাৎকার দিয়েছেন ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্স (আইসিএমআর) এর ন্যাশনাল ইনস্টিটিউট অন এপিডেমিওলজিস্টের সায়েন্টিফিক অ্যাডভাইসরি কমিটির চেয়ারপার্সন জয়প্রকাশ মুলিয়িল। সেখানেই তিনি বলেছেন, ওমিক্রনকে থামানো অসম্ভব। সকলেরই এটি হবে। গোটা পৃথিবীর ছবি দেখেই তা বোঝা যাচ্ছে। খবর হিন্দুস্তান টাইমস।

তবে পাশাপাশি তিনি এটিও জানিয়েছেন, কোভিড মোটেই আর কোনও ভয় পাওয়ার মতো অসুখ নয়। ক্রমশ এর ক্ষমতা কমে এসেছে। এখন হাসপাতালে ভর্তি না হয়েও একে সামলানো যায়। মানুষও বুঝে গেছে, কী করে এটিকে নিয়ে চলতে হবে। ডেল্টার চেয়ে ওমিক্রন যথেষ্টই কম ক্ষতিকারক- এমনই বলছেন তিনি।

যাদের বিশেষ উপসর্গ নেই, তাদের পরীক্ষা করানোরও দরকার নেই বলে মনে করছেন তিনি। তার মতে, দু’দিনে ওমিক্রনের সংক্রমণ দ্বিগুণ হয়ে যাচ্ছে। পরীক্ষা করে যত ক্ষণে ফল হাতে আসবে, তত ক্ষণে সংক্রমিত মানুষটি আরও অনেককে কোভিড দিয়ে দিয়েছেন। তার মতে, এটিই অতিমারির বিবর্তন। এখন আর একে কোনও ভাবেই আটকানো যাবে না। ওমিক্রন সকলের শরীরেই ছড়াবে। কোনও বুস্টার ডোজ দিয়েও একে আটকানো যাবে না।

কিন্তু তাহলে সরকারি ভাবেই বুস্টার দেওয়ার কথা কেন বলা হচ্ছে? তার মতে, ৬০ বছরের উপরের যাদের কো-মর্বিডিটি আছে, যারা জটিল অসুখে ভুগছেন, দেখা গেছে, তাদের অনেকের শরীরে দু’টি ডোজ ঠিক করে কাজ করছে না। তাই তাদের জন্যই শুধু কাজে লাগতে পারে বুস্টার ডোজ। বাকিদের প্রয়োজন নেই।

তার মতে, আমাদের মধ্যে ৮০ শতাংশ মানুষই কোনও দিন জানতে পারবেন না, তাদেরও এই সংক্রমণটি হয়েছিল। ফলে এটি নিয়ে আর ভয় পেয়ে লাভ নেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App