×

জাতীয়

বিমানবন্দরে স্বর্ণ পাচারে ৪ জনের ১২ বছর কারাদণ্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জানুয়ারি ২০২২, ০৫:১৯ পিএম

বিদেশ থেকে সোয়া ৯ কেজি স্বর্ণ পাচারের মামলায় রাজধানীর হযরত শাহজালাল (র) আন্তর্জাতিক বিমানবন্দরের দুই কর্মচারীসহ চারজনের ১২ বছর করে কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত।

বুধবার (১২ জানুয়ারি) ঢাকার বিশেষ ট্রাইব্যুনাল-৩ এর বিচারক বিলকিছ আক্তার মামলাটির রায় ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন বাংলাদেশ এয়ারলাইন্স বিমান ফ্লাইট ক্যাটারিং সেন্টার (বিএফসিসি) এর পেন্ট্রিম্যান খন্দকার রুহুল আমিন ও শাহিনুর ইসলাম। এছাড়া স্বর্ণ চোরাচালান চক্রের সদস্য ইফতারুল আলম সরকার ও রিয়াজ ওরফে আমজাদ। ১২ বছরের কারাদণ্ডের পাশাপাশি প্রত্যেককে ৪০ হাজার টাকা করে জরিমানা এবং তা অনাদায়ে আরও ৬ মাস সশ্রম কারাভোগ করতে হবে আদেশ দেয়া হয়। রায়ের পর আসামী চারজনকে কারাগারে পাঠানো হয়েছে।

মামলার এজাহারে বলা হয়, রুহুল আমিন ও শাহিনুর ইসলাম ডিউটিরত অবস্থায় ২০১৮ সালের ১৫ মার্চ বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের জেদ্দা-সিলেট হয়ে ঢাকাগামী বিজি২৩৬ এ ক্যাটারিংয়ের কাজের উদ্দেশে বিমানের ভিতরে প্রবেশ করে। টয়লেটের মধ্যে টিস্যু বক্সে রক্ষিত কালো স্কচটেপ মোড়ানো চারটি রোল থেকে তারা দুইটি করে জামার মধ্যে লুকিয়ে বিমান থেকে বের হয়ে খাবারের ট্রেতে লুকিয়ে রাখে। এরপর কাস্টম কর্তৃপক্ষ গোপন সংবাদের ভিত্তিতে স্বর্ণ উদ্ধার করে। এ ঘটনায় রুহুল আমিন ও শাহিনুর ইসলামকে আটক করা হয়। পরে কাস্টম হাউজের সহকারী রাজস্ব কর্মকর্তা (প্রিভে.) এম এস রিমন আল-রাফি বাদী হয়ে বিমানবন্দর থানায় একটি মামলা করেন।

এরপর ২০১৯ সালের ৮ জুলাই চার জনকে অভিযুক্ত চার্জশিট দাখিল করেন সিআইডি। ২০২০ সালের ১৩ ডিসেম্বর চার আসামির বিরুদ্ধে চার্জগঠন করেন আদালত। মামলায় ১৪ জন সাক্ষীর মধ্যে ১০ জন আদালতে সাক্ষ্য দিয়েছেন। এরপর রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের সকল যুক্তি উপস্থাপন শেষে মামলার রায় ঘোষণার জন্য আজকের দিনটি ধার্য করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App