×

জাতীয়

বাংলাদেশের পাসপোর্ট শক্তিশালী সূচকে ৫ ধাপ এগিয়েছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জানুয়ারি ২০২২, ১২:১৫ পিএম

বিশ্বব্যাপী শক্তিশালী পাসপোর্টের তালিকায় বাংলাদেশ পাঁচ ধাপ এগিয়েছে। যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক প্রতিষ্ঠান দ্য হেনলি অ্যান্ড পার্টনারসের প্রকাশিত সূচকে সম্প্রতি এ তথ্য উল্লেখ করা হয়। প্রকাশিত সূচকে বাংলাদেশ ১০৩তম অবস্থানে রয়েছে। বাংলাদেশের সঙ্গে যৌথভাবে একই অবস্থানে রয়েছে লিবিয়া ও কসোভো।

সর্বশেষ গত বছরের অক্টোবরে এ পাসপোর্ট সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১০৮তম। বর্তমানে বাংলাদেশের পাসপোর্টধারী ব্যক্তিরা অগ্রীম ভিসা ছাড়া ৪০টি দেশে ভ্রমণ করতে পারেন। এর আগে গত বছরের জুলাইয়ে ১০৬ ও এপ্রিলে ১০০তম অবস্থান ছিল। এপ্রিলে বাংলাদেশের পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া ৪১টি দেশে ভ্রমণ করা যেত।

দ্য হেনলি অ্যান্ড পার্টনারস এক যুগের বেশি সময় ধরে এ বিষয়ে গবেষণা ও সূচক প্রকাশ করে আসছে। কোন দেশের পাসপোর্ট দিয়ে আগাম ভিসা ছাড়াই কতটি দেশে যাওয়া যায়, মূলত তার ওপর ভিত্তি করে শক্তিশালী পাসপোর্টের এ সূচক তৈরি করা হয়। হেনলি অ্যান্ড পার্টনারস তিন মাস পর পর এ সূচক প্রকাশ করে।

প্রতিষ্ঠানটির সর্বশেষ প্রকাশিত পাসপোর্ট সূচকে দক্ষিণ এশিয়ার দুটি দেশ বাংলাদেশের পেছনে অবস্থান করছে। এর মধ্যে পাকিস্তান ১০৮তম ও নেপাল ১০৫তম। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট মালদ্বীপের। দেশটির পাসপোর্টধারীরা অগ্রিম ভিসা ছাড়া ৮৮টি দেশে ভ্রমণ করতে পারেন।

পাসপোর্ট সূচকে সাত ধাপ এগিয়ে ৮৩তম অবস্থানে উঠে এসেছে ভারত। দেশটির পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া ৬০টি দেশে যাওয়া যায়।

বর্তমানে জাপানের পাসপোর্ট সবচেয়ে শক্তিশালী। জাপানের সঙ্গে সিঙ্গাপুরও শীর্ষে রয়েছে। এ দুটো দেশের নাগরিকেরা অগ্রিম ভিসা ছাড়াই ১৯২টি দেশে ভ্রমণ করতে পারেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App