×

সারাদেশ

চট্টগ্রামে ২৪ ঘণ্টায় শনাক্ত দুই মাসের সমান রোগী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জানুয়ারি ২০২২, ১২:৪৯ পিএম

চট্টগ্রামে ২৪ ঘণ্টায় শনাক্ত দুই মাসের সমান রোগী

ফাইল ছবি

চট্টগ্রাম জেলায় একদিনের ব্যবধানে সংক্রমণ বেড়েছে দ্বিগুণ। জেলায় গত দুই মাসে যত করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে, তার সমপরিমাণ রোগী গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে।

জেলা সিভিল সার্জন অফিসের তথ্যানুযায়ী, আগের দিন সকাল ৮টা থেকে মঙ্গলবার একই সময় পর্যন্ত ২৪ ঘণ্টায় জেলায় শনাক্ত হয়েছে নতুন ২০৭ জন রোগী। অথচ আগের দিন রোগী শনাক্তের সংখ্যা ছিল ১১৯ জন। সংক্রমণের হারও আগের দিন মাত্র ৫.৮৫ শতাংশে থাকলে গত ২৪ ঘণ্টায় তা বেড়ে প্রায় ১০ শতাংশ ছুঁইছুঁই। এ সময় জেলায় মারা গেছেন একজন। এমন পরিস্থিতিতে সবাইকে সচেতন হওয়ার পরামর্শ চিকিৎসকদের।

গত ২৪ ঘণ্টায় জেলার ১৪টি ল্যাবে মোট নমুনা পরীক্ষা হয়েছে ২ হাজার ২৯৬ জনের। এরমধ্যে যারা করোনা পজিটিভ চিহ্নিত হয়েছেন, তাদের মধ্যে ১৮৭ জনই চট্টগ্রাম নগরীর বাসিন্দা। বাকি ২০ জনের মধ্যে সাতকানিয়ার ৩, আনোয়ারায় ২, বোয়ালখালীতে ২, রাঙ্গুনিয়া ১, রাউজানে ৫, ফটিকছড়িতে ২ ও হাটহাজারী উপজেলার ৫ জন বাসিন্দা রয়েছেন।

এ পর্যন্ত চট্টগ্রামে সর্বমোট ১ লাখ ৩ হাজার ৪১০ জনের করোনা শনাক্ত হয়েছে। যাদের মধ্যে নগরের ৭৪ হাজার ৯৫১ জন এবং উপজেলার ২৮ হাজার ৪৫৯ জন। এ নিয়ে জেলায় মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৩৩৫ জনে। তাদের মধ্যে নগরীর ৭২৫ জন এবং উপজেলার ৬১০ জন।

স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও সংগঠনের চট্টগ্রাম অঞ্চলের করোনা বিষয়ক সমন্বয়ক আ ম ম মিনহাজুর রহমান বলেন, চট্টগ্রামে করোনা আগের অবস্থায় চলে আসছে। এখন দ্বিগুণ হারে বাড়ছে রোগী। ওমিক্রনকে অবহেলা না করে সর্বোচ্চ সতর্ক হতে হবে।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী বলেন, আমরা সব ধরনের পরিস্থিতির জন্য প্রস্তুত। এছাড়া অক্সিজেন লাইন ও সিলিন্ডারও পর্যাপ্ত রয়েছে। তবে আমরা সব সময় বলছি, মানুষকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App