শক্তিশালী পাসপোর্ট র‍্যাঙ্কিংয়ে ৫ ধাপ এগিয়েছে বাংলাদেশ

আগের সংবাদ

বাস ভাড়া বিষয়ে আজ বিআরটিএ ও মালিক-শ্রমিকদের বৈঠক

পরের সংবাদ

যুক্তরাষ্ট্রে বিকল্প মাংস ব্যবহার করছে কেএফসি

প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২২ , ১২:১৩ পূর্বাহ্ণ আপডেট: জানুয়ারি ১২, ২০২২ , ১২:১৩ পূর্বাহ্ণ

পরিবেশ বিষয়ে সচেতনতার প্রতিফলন হিসেবে যুক্তরাষ্ট্রের রেস্তোরাঁগুলোতে উদ্ভিদ-ভিত্তিক ফ্রায়েড চিকেনের ব্যবহার শুরু করেছে কেনটাকি ফ্রায়েড চিকেন বা কেএফসি।

মার্কিন এই ফাস্ট ফুড কোম্পানিটি ক্যালিফোর্নিয়া ভিত্তিক উদ্যোক্তা কোম্পানি বেয়োন্ড মিট’র সঙ্গে যৌথভাবে মটরশুঁটি ও অন্যান্য উপাদানের প্রোটিন ব্যবহার করে এই পণ্যের উন্নয়ন করেছে।

কেএফসি জানায়, সোমবার থেকে যুক্তরাষ্ট্রজুড়ে ৪ হাজারের মতো দোকানে এই নতুন মেন্যু সীমিত সময়ের জন্য পাওয়া যাবে।

এনএইচকে ওয়ার্ল্ড-এর এক প্রতিবেদনে বলা হয়, কেএফসি প্রথমে ২০১৯ সালে জর্জিয়া অঙ্গরাজ্যে পরীক্ষামূলকভাবে সীমিত সময়ের জন্য এই পণ্যটি চালু করেছিল।

২০২০ সালে কেএফসি ক্যালিফোর্নিয়া এবং অন্যান্য অঙ্গরাজ্যে এই পরীক্ষামূলক কার্যক্রম সম্প্রসারণ করে এবং দেখতে পায় যে, এই বিকল্প মাংসের পণ্য জনপ্রিয়তা লাভ করছে।

উদ্ভিদ-ভিত্তিক এই মাংস গবাদিপশুর মাংসের চেয়ে কম গ্রিনহাউস গ্যাস উৎপন্ন করে বলে ধারণা করা হয়। জার্মান গবেষণা কোম্পানি স্টাটিস্টা অনুমান করছে, উদ্ভিদ-ভিত্তিক এই মাংসের বৈশ্বিক বাজার ২০২৬ সালে প্রায় ১ হাজার ৬০০ কোটি মার্কিন ডলার হবে।

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়