যুক্তরাষ্ট্রে বিকল্প মাংস ব্যবহার করছে কেএফসি

আগের সংবাদ

করোনায় চিরবিদায় নিলেন চিত্রশিল্পী মাহমুদুল হক

পরের সংবাদ

বাস ভাড়া বিষয়ে আজ বিআরটিএ ও মালিক-শ্রমিকদের বৈঠক

প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২২ , ১২:২৩ পূর্বাহ্ণ আপডেট: জানুয়ারি ১২, ২০২২ , ১২:২৩ পূর্বাহ্ণ

ওমিক্রনের সংক্রমন রোধে গণপরিবহনে সরকারি বিধিনিষেধের পর নতুন করে ভাড়া নির্ধারণে আজ বুধবার পরিবহন মালিক-শ্রমিকদের সঙ্গে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) বৈঠকে বসবে। দুপুর আড়াইটার দিকে বনানীতে বিআরটিএ কার্যালয়ে বৈঠকটি হওয়ার কথা রয়েছে। গণপরিবহনে আগের মতো ভাড়া বাড়ানো হবে কিনা সেই বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি খন্দকার এনায়েতুল্লাহ এ প্রসঙ্গে বলেন, প্রজ্ঞাপনে অর্ধেক যাত্রী নিয়ে গণপরিবহন চলাচলের নির্দেশনা দেয়া হয়েছে। তবে ভাড়া বাড়ানোর বিষয়ে কিছুই বলা হয়নি। আমাদের কথা হচ্ছে, ৫০ ভাগ যাত্রী বহন করলে আমরা লোকসামেনর মুখে পড়বো। মালিকরা ভর্তুকি দিয়ে রাস্তায় গাড়ি চালাবেন না। অর্ধেক যাত্রী নিয়ে গাড়ি চালালে দূরপাল্লার যাত্রীদের সমস্যা হবে না। কিন্তু রাজধানীর সরকারি বেসরকারি সব অফিস, ব্যবসা প্রতিষ্ঠান, মার্কেট, শপিংমল, আদালত খোলা থাকবে। তাদের সময় মতো অফিসে যেতে হবে। অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করলে সবাই সময় মতো অফিসে যেতে পারবে না।

তিনি আরো বলেন, আগেরবার ৬০ শতাংশ ভাড়া বাড়ানো হয়েছিলো। এবার অন্তত কিছু বাড়াতে হবে। এর কারন হচ্ছে জ্বালানী তেলের দাম বেড়েছে। অর্ধেক যাত্রী নিয়ে চললে লোকসান হবে।

চালক ও সহকারীর টিকা সনদ বাধ্যতামূলক করে নির্দেশনার ব্যাপারে তিনি বলেন, সরকারের হিসেব অনুযায়ী ৩৫ শতাংশ টিকা দেয়ার হয়েছে। তাহলে এখনো ৬৫ শতাংশই টিকা পায়নি। এই অবস্থায় এই নির্দেশনা মেনে চলা সম্ভব হবে বলে মনে হয় না। তবে আমরা সরকারের নির্দেশনা মেনে চলার চেষ্টা করবো। বাস টার্মিনালে স্পট রেজিস্ট্রেশন করে টিকার ব্যবস্থা সরকারের করতে হবে।

এরই মধ্যে ট্রেনের ভাড়া না বাড়িয়ে অর্ধেক যাত্রী পরিবহনের সিদ্ধান্ত হয়েছে। লঞ্চের ভাড়া বাড়ানোর বিষয়ে ইতিমধ্যেই দর কষাকষি শুরু হয়েছে। আগামী দুই এক দিনের মধ্যেই সিদ্ধান্ত আসবে।

রি-ডিডিএম/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়