স্পিকারের সাথে মার্কিন রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ

আগের সংবাদ

এবার করোনা আক্রান্ত হলেন প্রসেনজিৎ

পরের সংবাদ

দুর্যোগে নারীরা বৈষম্যের শিকার হয়: স্পিকার

প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২২ , ৭:০৩ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ১২, ২০২২ , ৭:০৩ অপরাহ্ণ

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, যে কোনো দুর্যোগে নারীরা বৈষম্যের শিকার হয়ে থাকে। কোভিডকালীন সময়েও নারীরা অনেক দুর্ভোগ ও নির্যাতনের শিকার হয়েছে।

বুধবার (১২ জানুয়ারি) সশস্ত্র বাহিনী বিভাগ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের উদ্যোগে রাজধানীর কুর্মিটোলা গলফ ক্লাবে আয়োজিত উইমেন পিস অ্যান্ড সিকিউরিটি সেমিনার ২০২২ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে স্পিকার এসব কথা বলেন। এ সময় স্পিকার সেমিনারের শুভ উদ্বোধন করেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, যে কোনো দুর্যোগে নারীরা বৈষম্যের শিকার হয়ে থাকে। কোভিডকালীন সময়েও নারীরা অনেক দুর্ভোগ ও নির্যাতনের শিকার হয়েছে যা অপ্রত্যাশিত। নারী নির্যাতন, লিঙ্গ বৈষম্য ও সামাজিক অসমতাকে জোরালোভাবে প্রতিরোধ জরুরি। কেননা, অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক উন্নয়ন নারীদের পেছনে রেখে সম্ভব হবে না।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত নারীদের উন্নয়নে বহুমুখী পদক্ষেপ গ্রহণ করেছেন। নারীদের সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ক্ষমতায়নে বর্তমান সরকার নিরলস কাজ করছে। সংসদে বর্তমানে ২৩জন সরাসরি নির্বাচিত নারী সংসদ সদস্যের পাশাপাশি ৫০জন সংরক্ষিত নারী সংসদ সদস্য রয়েছে। নারীদের অধিকার প্রতিষ্ঠার পাশাপাশি নারীদের অর্থনৈতিক কার্যক্রমে সম্পৃক্তকরণে যথাযথ পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে। লিঙ্গ বৈষম্য দূরীকরণ ও সমতাভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় নারীদের এগিয়ে নিতে সকলকে একযোগে কাজ করার আহবান জানান তিনি।

২০৩০ সালের মধ্যে টেকসই সমতাভিত্তিক বৈশ্বিক লক্ষ্য অর্জনে নারীরাই পরিবর্তনের সক্রিয় এজেন্ট হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি এমপি, লেফট্যানেন্ট জেনারেল ওয়াকারুজ্জামান, লেফট্যানেন্ট জেনারেল মাহফুজুর রহমান, ড. মোঃ তৌহিদুল ইসলাম, ড. রাসেদ উজ জামান, ব্রিগেডিয়ার জেনারেল মসিউর রহমান, ড. রুবানা হক, ব্রিগেডিয়ার জেনারেল নাজমা বেগম, সুপ্রিম কোর্টের বিচারপতি নাইমা হায়দার প্রমুখ সেমিনারে দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন। অনুষ্ঠানে সশস্ত্র বাহিনী বিভাগ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তাগণ ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়