শামীম ওসমান বিধি ভাঙলেও তা শাস্তিযোগ্য নয়: সিইসি

আগের সংবাদ

সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতি করোনা আক্রান্ত

পরের সংবাদ

জীববৈচিত্র্যে ভারসাম্য আনতে ‘সেন্টমার্টিন মেরিন প্রটেক্টেড এরিয়া’ ঘোষণা

প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২২ , ৬:১৩ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ১২, ২০২২ , ৬:১৩ অপরাহ্ণ

কক্সবাজার জেলার টেকনাফ উপজেলাধীন বঙ্গোপসাগরের সেন্টমার্টিন দ্বীপের এক হাজার ৭৪৩ বর্গ কি.মি. এলাকাকে ‘সেন্টমার্টিন মেরিন প্রটেক্টেড এরিয়া’ ঘোষণা করা হয়েছে। গত ৪ জানুয়ারি বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২ এর ধারা ১৩ (১) ও ১৩ (২) এর ক্ষমতাবলে সেন্টমার্টিন দ্বীপের এক হাজার ৭৪৩ বর্গ কি.মি. এলাকাকে ঘোষণা করে বন ও পরিবেশ মন্ত্রণালয়।

মেরিন প্রটেক্টেড এরিয়াটি এখন পর্যন্ত দেশের সর্ববৃহৎ এবং দ্বিতীয় মেরিন প্রটেক্টেড এরিয়া।

এ প্রটেক্টেড এরিয়া অনিয়ন্ত্রিত জাহাজ ও ইঞ্জিনচালিত নৌকার চলাচল, মাত্রাতিরিক্ত মৎস্য সম্পদ আহরণ, সমুদ্রে বর্জ্য ও ক্ষতিকারক রাসায়নিক পদার্থ নিক্ষেপ, প্রবাল উপনিবেশ ধ্বংস, জীববৈচিত্র্যে ভারসাম্য আনা ও জলবায়ু পরিবর্তন রোধে ব্যবহৃত হবে। এর ফলে বৈশ্বিকভাবে হুমকির মুখে থাকা গোলাপি ডলফিন, হাঙ্গর, রে মাছ, সামুদ্রিক কচ্ছপ, সামুদ্রিক পাখি, প্রবাল, সামুদ্রিক ঘাস এবং সামুদ্রিক জীববৈচিত্র্য ও এদের আবাসস্থল সংরক্ষণ করা সম্ভব হবে।

সামুদ্রিক মৎস্য সম্পদের টেকসই আহরণের মাধ্যমে স্থানীয় জনগোষ্ঠীর জীবিকার মানোন্নয়নেও ভূমিকা রাখবে প্রটেক্টেড এরিয়াটি। পাশাপাশি সামুদ্রিক অর্থনীতি সমৃদ্ধ করা এবং দেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চল সম্পর্কিত আন্তর্জাতিক বাধ্যবাধকতা ও অভীষ্ট লক্ষ্যমাত্রা অর্জনে সহায়ক হবে।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়