সব শিক্ষাপ্রতিষ্ঠানে নিজ উদ্যোগে ট্রাফিক ব্যবস্থা চালুর নির্দেশ প্রধানমন্ত্রীর

আগের সংবাদ

চট্টগ্রামে ২৪ ঘণ্টায় শনাক্ত দুই মাসের সমান রোগী

পরের সংবাদ

আমেরিকার মুদ্রায় এই প্রথম কৃষ্ণাঙ্গ নারীর মুখ

প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২২ , ১২:৪৬ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ১২, ২০২২ , ১২:৪৬ অপরাহ্ণ

নিয়ম পাল্টাছে যুক্তরাষ্ট্র। যে মুদ্রায় এতদিন দেশের প্রথম রাষ্ট্রপতির মুখ থাকতো, সেখানেই জায়গা করে নিলেন কৃষ্ণাঙ্গদের অধিকার আন্দোলনের অন্যতম মুখ তথা মহিলা সাহিত্যিক মায়া অ্যাঙ্গেলু।

আমেরিকার ২৫ সেন্টের কয়েনের একপিঠে দেখা যেতো প্রথম রাষ্ট্রপতি জর্জ ওয়াশিংটনের মুখ। আর অপর পিঠে থাকতো ঈগলের ছবি। গত ৯০ বছরের রীতি এটাই। এবার সেই কয়েনে জর্জ ওয়াশিংটনের মুখের অপর পিঠে থাকবে মায়া অ্যাঙ্গেলুর মুখ। আমেরিকার ইতিহাসে এই প্রথম সে দেশের মুদ্রায় কোনো আফ্রো আমেরিকান বংশোদ্ভূত নারীর ছবি ব্যবহার করা হচ্ছে। মঙ্গলবার আমেরিকার টাকশালের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এই বিশেষ মুদ্রার উদ্বোধন করা হয়েছে। এই কয়েন বাজারে ছাড়ার প্রক্রিয়াও শুরু হয়েছে। খবর সংবাদ প্রতিদিনের।

কে এই মায়া অ্যাঙ্গেলু? ১৯২৮ সালে আমেরিকার মিসৌরিতে জন্মেছিলেন মায়া। কৃষ্ণাঙ্গদের অধিকার রক্ষা আন্দোলনে মার্টিন লুথার কিং জুনিয়র এবং ম্যালকম এক্সের মতো ব্যক্তিত্বদের সঙ্গে তাল মিলিয়ে লড়াই করেছেন তিনি। তার কলমে রচিত ‘আই নো হোয়াই দ্য কেজ্‌ড বার্ড সিংস’ তো বিশ্ববন্দিত। ২০১৪ সালে এই কবির মৃত্যু হয়। তার লড়াইকে কুর্নিশ জানাতেই এই সম্মান প্রদান করা হল তাকে।

মায়ার মতো একই সম্মান পাবেন প্রথম আমেরিকান নারী মহাকাশচারী স্যালি রাইড, নারী অধিকার রক্ষা কর্মী নীনা ওটেরো-ওয়ারেন, চিনা বংশোদ্ভূত আমেরিকান চিত্র তারকা অ্যানা মে ওং এবং চেরোকি জনজাতি বংশোদ্ভূত নেত্রী উইলমা ম্যানকিলারও।

২০২১ সালে ‘আমেরিকান উইমেন কোয়াটার্স প্রোগ্রাম’ সংক্রান্ত একটি আইন পাস হয়েছিল আমেরিকায়। সেই আইন অনুযায়ী, প্রতি বছর মুদ্রায় এক জন করে উল্লেখযোগ্য মার্কিন নারীর ছবি প্রকাশ করা হবে। এই প্রথা চলবে ২০২২ থেকে ২০২৫ সাল পর্যন্ত। এ প্রসঙ্গে মার্কিন টাকশালের ডেপুটি ডিরেক্টর ভেনট্রিস গিবসন জানিয়েছেন, আমেরিকার ইতিহাসে যে সমস্ত নারীরা মূল্যবান অবদান রেখেছেন। তাদের সম্মান জানাতে পেরে আমরা গর্বিত। একই মত প্রকাশ করেছেন আমেরিকান অর্থ সচিব জ্যানেট ইয়েলেনও।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়