×

জাতীয়

ভাড়া না বাড়াতে সরকারের প্রতি যাত্রী কল্যাণ সমিতির আহবান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ জানুয়ারি ২০২২, ০৪:৪৭ পিএম

বুধবার থেকে গণপরিবহনে অর্ধেক যাত্রী নিয়ে চলাচলে সরকারি নির্দেশনার অজুহাতে পরিবহন ভাড়া যেন না বাড়ানো হয় সেদিকে লক্ষ্য রাখতে সরকারের প্রতি আহবান জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। একই সঙ্গে ভাড়া বাড়ানোর সব ধরনের পাঁয়তারা বন্ধের দাবিও জানানো হয়।

মঙ্গলবার (১১ জানুয়ারি) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনের মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী এ দাবি জানান।

বিবৃতিতে তিনি বলেন, করোনার কারণে সারা পৃথিবীর সব দেশে গণপরিবহনে যাত্রী কমেছে। অর্ধেক আসনে যাত্রী বহন করেও প্রতিবেশী দেশ ভারতের বিভিন্ন প্রদেশ, নেপাল, শ্রীলঙ্কা, মালয়েশিয়াসহ আরও অনেক দেশে গণপরিবহনে ভাড়া বাড়ানো হয়নি।

২০২১ সালে বাংলাদেশের গণপরিবহনে অর্ধেক যাত্রী বহনের নির্দেশনা মানাতে সরকার ৬০ শতাংশ ভাড়া বাড়ায়। কিন্তু বাস্তবতা হলো রাজধানীর গণপরিবহনে এই সুযোগে ১০০ শতাংশ বর্ধিত ভাড়া আদায়ের নজির রয়েছে। লেগুনা, টেম্পু, অটোরিকশা, রিকশায়ও ভাড়া বহুগুণ বাড়ানো হয়, যার ফলে আয় কমে যাওয়া সাধারণ মানুষের সংকট আরও বেড়ে যায়। তাছাড়া রাজধানীসহ সারাদেশে গণপরিবহনের সংকট রয়েছে।

স্বাভাবিক সময়ে যাত্রীরা বাদুড়ঝোলা হয়ে গাদাগাদি করে যাতায়াত করেন। জীবন-জীবিকা সবকিছু স্বাভাবিক রাখার এ চিত্র সামনে রেখে গণপরিবহনে অর্ধেক যাত্রী বহনের সিদ্ধান্ত কখনো বাস্তবায়ন করা যাবে না।

বিবৃতিতে আরও বলা হয়, করোনার সংক্রমণ বাড়লেও স্কুল-কলেজ, অফিস-আদালত, ব্যবসা-বাণিজ্যসহ সব প্রতিষ্ঠানই খোলা। লোকজন গণপরিবহনে যাতায়াত করে। এই অবস্থায় গণপরিবহনে অর্ধেক যাত্রী বহনের সিদ্ধান্ত কাগুজে সিদ্ধান্তে পরিণত হবে। এই অজুহাতে আবারও ভাড়া বাড়ানো হলে সাধারণ মানুষের জীবন বিষিয়ে উঠবে। তাই ‘যত সিট তত যাত্রী’ পদ্ধতিতে গণপরিবহনে কঠোর স্বাস্থ্যবিধি অনুসরণের দাবি জানাচ্ছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

বিবৃতিতে সংক্রমণ প্রতিরোধে গণপরিবহনে যাত্রী, চালক-সহকারী সবাইকে কঠোর স্বাস্থ্যবিধি অনুসরণে বাধ্য করা, যাত্রী উঠা-নামার সময় হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার, একজন যাত্রী নামার পর তার আসনে জীবাণুনাশক ব্যবহার এবং যানবাহন চালুর আগে জীবাণুনাশক ব্যবহার নিশ্চিত করার দাবি জানানো হয়।

উল্লেখ্য, করোনার সংক্রমণ মোকাবিলায় ১১ দফা নির্দেশনা দিয়ে সোমবার সরকার প্রজ্ঞাপন জারি করে। এতে ১৩ জানুয়ারি থেকে ঢাকাসহ সারাদেশে বিধিনিষেধ কার্যকরের কথা বলা হয়েছে। প্রজ্ঞাপনের ষষ্ঠ দফায় বলা হয়েছে, ট্রেন, বাস এবং লঞ্চে সক্ষমতার অর্ধেক সংখ্যক যাত্রী নেয়া যাবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ বিষয়ে কার্যকারিতার তারিখসহ সুনির্দিষ্ট নির্দেশনা জারি করবে। সর্বপ্রকার যানবাহনের চালক ও সহকারীদের আবশ্যিকভাবে কোভিড-১৯ টিকা সনদধারী হতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App