শ্রীলঙ্কায় রেকর্ড মুদ্রাস্ফীতি, দেউলিয়া হওয়ার পথে

আগের সংবাদ

২২৭ কেজি খুচরো পয়সায় দিয়ে কর্মীকে বেতন, মামলা

পরের সংবাদ

পিঠা উৎসবে কন্ঠশীলণের নাটক ‘মুদ্রা-গ্রহণ’

প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২২ , ৯:৩৮ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ১১, ২০২২ , ৯:৩৮ অপরাহ্ণ

আবৃত্তি অনুষ্ঠানের পাশাপাশি নিয়মিত নাটকের চর্চাও করছে সাংস্কৃতিক সংগঠন কন্ঠশীলণ। আগে বেশ কয়েকটি নাটক মঞ্চায়নের ধারাবাহিকতায় এবার সংগঠনটি মঞ্চে এনেছে নতুন নাটক ‘মুদ্রা গ্রহণ’। এটি দলের নবম প্রযোজনার দ্বিতীয় মঞ্চায়ন।

মঙ্গলবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় শিল্পকলা একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণের জাতীয় পিঠা উৎসবের মঞ্চে অনুষ্ঠিত হয় এই নাটকটির মঞ্চায়ন। সাংবাদিক ও অভিনেতা নিথর মাহবুবের রচনায় নাটকটির নির্দেশনায় ছিলেন কণ্ঠশীলণ প্রশিক্ষক ও বাচিকশিল্পী মীর বরকত।

মানুষের মৌলিক চাহিদার একটি হচ্ছে খাদ্য। অন্ন ছাড়া পৃথিবীর সবকিছু অচল চিরন্তন এই সত্যটি মানুষ যেন ভুলতে বসেছে। কৃষকদের পরিশ্রমে মাটিতে ফসল উৎপন্ন হয়। কিন্তু মুদ্রা নীতির কারণে আধুনিক সমাজে সেই কৃষকরাই অবহেলিত। অধিক লাভের আশায় মানুষ কৃষি বাদ দিয়ে ব্যবসা-বাণিজ্যের দিকে ঝুঁকছে, নষ্ট করছে আবাদি জমি। জমিতে গড়ে উঠেছে কলকারখানা। ন্যায়-নীতি, আদর্শ সব বিসর্জন দিয়ে মানুষ কেবল টাকার পিছনে ছুটছে। কিন্তু এই মুহূর্তে মুদ্রায় যদি গ্রহণ লাগে, কাগজের সব নোট যদি সাদা হয়ে যায়, তাহলে কি হতে পারে পরিস্থিতি? এমন ঘটনা নিয়েই বিন্যাস্ত হয়েছে নাটকটির কাহিনী।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- আব্দুর রাজ্জাক, অপরেশ সাহা, সালাম খোকন, শফিকুল ইসলাম শফি, জেএম মারুফ সিদ্দিকী, রাজিয়া সুলতানা মুক্তা, অনুপমা আলম, আব্দুল কাইয়ুম, সোহেল রানা, ইকবাল হোসেন, নূরে সাবাহ জ্যোতি, আবু সাঈদ, আলমগীর হোসেন খান, ইয়াকুব কিশোর, আইভি ভূঁইয়া প্রমুখ।

এর আগে নতুন বছর ২০২২ এর প্রথম দিন শনিবার বিকালে ঢাকার মিরপুরস্থ পাইকপাড়া সরকারি কলোনি সমিতি প্রাঙ্গণে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হয়। আর বুধবার সন্ধ্যা সাড়ে ছয়টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি’র পাশের স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে নাটকটির তৃতীয় মঞ্চায়ন অনুষ্ঠিত হবে।

রি-এসবি/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়