স্বতন্ত্র পদে নির্বাচন করবেন নাসরিন

আগের সংবাদ

স্ত্রী ক্যাটরিনার বিপরীতে ভিকি

পরের সংবাদ

করোনা থেকে সুরক্ষা দিবে ঠান্ডা-কাশির তৈরি টি-সেল

প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২২ , ৯:০২ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ১১, ২০২২ , ৯:০২ অপরাহ্ণ

সাধারণ ঠান্ডা-কাশির কারণে শরীরে সৃষ্ট টি-সেল করোনাভাইরাসের বিরুদ্ধেও সুরক্ষা দেয় বলে প্রমাণ পেয়েছেন বিজ্ঞানীরা। ইম্পেরিয়াল কলেজ লন্ডনের ওই গবেষণাটি সোমবার প্রকাশিত হয়েছে। এই গবেষণার ফল পরবর্তী প্রজন্মের ভ্যাকসিন তৈরিতেও সহায়তা করবে বলে আশা করা হচ্ছে। এখন পর্যন্ত কোভিডের বিরুদ্ধে মানবদেহে স্থায়ী সুরক্ষা সৃষ্টি করতে সক্ষম এমন কোনো প্রতিষেধক আবিষ্কার করা সম্ভব হয়নি।

ভ্যাকসিন প্রয়োগে প্রথম দিকে উচ্চ পর্যায়ের সুরক্ষা পাওয়া গেলেও ৬ মাসের মাথায় তা অনেক খানিই কমে যায়। বুস্টার ডোজ ছাড়া দুই ডোজের ভ্যাকসিন খুব বেশি দিন কোভিড সংক্রমণ থেকে বাঁচাতে পারে না। বিজ্ঞানীরা এখন বলছেন, দেহে থাকা টি-সেলও সুরক্ষা নিশ্চিতে বড় ভূমিকা রাখতে সক্ষম। বিষয়টি নিশ্চিত হতে ২০২০ সালের সেপ্টেম্বর থেকে গবেষণা শুরু করেন বিজ্ঞানীরা।

৫২ জনের মধ্যে চালানো ওই পরীক্ষায় দেখা গেছে, যাদের মধ্যে সাধারণ ঠান্ডার কারণে সৃষ্ট টি-সেল বেশি আছে তারা কোভিড আক্রান্ত হননি। তবে ঠিক কত দিন এই টি-সেল সুরক্ষা দেয় তা জানায়নি ইম্পেরিয়াল কলেজ। গবেষণা দলের সদস্য ড. রিয়া কুন্ডু বলেন, আগে থেকেই শরীরে ঠান্ডার কারণে সৃষ্ট টি-সেল বিদ্যমান থাকলে তা মানুষকে কোভিড-১৯ আক্রান্ত হওয়া থেকে রক্ষা করতে পারে।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়