×

আন্তর্জাতিক

'নরকের দুয়ার' বন্ধের নির্দেশ তুর্কমেনিস্তানের প্রেসিডেন্টের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জানুয়ারি ২০২২, ০৯:১৮ পিএম

'নরকের দুয়ার' বন্ধের নির্দেশ তুর্কমেনিস্তানের প্রেসিডেন্টের

কারাকুম মরুভূমিতে 'দারভাজা' নামের এই গর্তটিকে ঘিরে রয়েছে নানা রহস্য

'নরকের দুয়ার' বন্ধের নির্দেশ তুর্কমেনিস্তানের প্রেসিডেন্টের

তুর্কমেনিস্তানের মরুভূমিতে থাকা 'নরকের দুয়ার' নামে পরিচিত বিশাল একটি অগ্নিকুণ্ডকে নিভিয়ে ফেলার নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট গুরবাঙ্গুলী বার্দিমুহামেদা। এক টেলিভিশন ভাষণে তিনি বলেন, 'আমরা মূল্যবান প্রাকৃতিক সম্পদ হারাচ্ছি যার জন্য আমরা উল্লেখযোগ্য মুনাফা পেতে পারি এবং আমাদের জনগণের কল্যাণে তাদের ব্যবহার করতে পারি। তাই আগুন নেভাতে সমাধান খুঁজে বের করতে হবে।'

এই অগ্নিকুণ্ডটি মূলত একটি জমে থাকা গ্যাসের গর্ত। কয়েক দশক ধরে এটি জ্বলছে। পরিবেশগত ও স্বাস্থ্যগত কারণে এবং একই সঙ্গে গ্যাস রপ্তানি বাড়ানোর জন্যই এটি বন্ধ করে দিতে চান প্রেসিডেন্ট গুরবাঙ্গুলী বার্দিমুহামেদা।

[caption id="attachment_328457" align="aligncenter" width="700"] বর্তমানে অগ্নিকুণ্ডটি তুর্কমেনিস্তানের অন্যতম জনপ্রিয় পর্যটন আকর্ষণ[/caption]

কারাকুম মরুভূমিতে 'দারভাজা' নামের এই গর্তটিকে ঘিরে রয়েছে নানা রহস্য। স্থানীয় ভূ-তাত্ত্বিকদের মতে, বিশাল গর্তটি ১৯৬০ এর দশকে তৈরি হয়েছিল। তবে শুধুমাত্র ১৯৮০-এর দশকে এটির ভেতরে আগুন জ্বলে ওঠে। বর্তমানে অগ্নিকুণ্ডটি তুর্কমেনিস্তানের অন্যতম জনপ্রিয় পর্যটন আকর্ষণ।

অনেকে আবার বিশ্বাস করেন যে, ১৯৭১ সালে সোভিয়েত সামরিক মহড়ার সময় করা ভুলের কারণে এটি তৈরি হয়েছিল। কিন্তু কানাডার অভিযাত্রী জর্জ কাউরুনিস ২০১৩ সালে গর্তের গভীরতা পরীক্ষা করে বলেছিলেন এটি কীভাবে শুরু হয়েছিল তা আসলে কেউ জানে না।

এর আগেও আগুন নেভানোর জন্য অসংখ্যবার চেষ্টা করা হয়েছে 'নরকের দুয়ার' নামে পরিচিত এই বিশাল অগ্নিকুণ্ডকে। ২০১০ সালেও বার্দিমুহামেদা বিশেষজ্ঞদের আগুন নেভানোর জন্য একটি উপায় খুঁজে বের করার নির্দেশ দিয়েছিলেন।

২০১৮ সালে, প্রেসিডেন্ট আনুষ্ঠানিকভাবে এটির নামকরণ করেন 'শাইনিং অফ কারাকুম'।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App