×

আন্তর্জাতিক

কাজাখস্তানে বিক্ষোভ থেকে আরও ২ হাজার আটক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জানুয়ারি ২০২২, ০৪:২৮ পিএম

কাজাখস্তানে বিক্ষোভ থেকে আরও ২ হাজার আটক

কাজাখস্তানে সরকারবিরোধী বিক্ষোভে কঠোর অবস্থানে আইনশৃঙ্খলা বাহিনী। ছবি: ইন্টারনেট।

কাজাখস্তানে দেশব্যাপী ছড়িয়ে পড়া সরকারবিরোধী আন্দোলনে এক দিনের ব্যবধানে আরও দুই হাজার বিক্ষোভকারীকে আটক করা হয়েছে। এ নিয়ে আটকের সংখ্যা দাঁড়াল ৭ হাজার ৯৩৯ জন।

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে গত কয়েকদিন ধরে সরকারের বিরুদ্ধে দেশটিতে আন্দোলন চলছে। খবর রয়টার্সের।

এই অস্থিরতাকে সোভিয়েত শাসন পরবর্তী ইতিহাসের সবচেয়ে খারাপ সহিংসতা বলে আখ্যা দিয়েছে মধ্য এশিয়ার এই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এই সহিংসতার জন্য চরমপন্থী এবং সন্ত্রাসীদের দায়ী করলেও কিছু বিদেশি নাগরিক এতে যুক্ত ছিলেন বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। গত সপ্তাহেই জাতীয় নিরাপত্তা কমিটির সাবেক প্রধান করিম মাসিমভকে দেশদ্রোহিতার সন্দেহে আটক করা হয়। এর কয়দিন আগেই তাকে বরখাস্ত করেছিলেন দেশটির রাষ্ট্রপতি কাসিম-জোমার্ট টোকায়েভ।

এরই মধ্যে কাজাখস্তানে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। ওই অস্থিরতা নিরসনে বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি ছোড়ার নির্দেশ দেন রাষ্ট্রপতি টোকায়েভ। টোকায়েভ তার মন্ত্রিসভাও বাতিল করেছেন। এমনকি দেশের কৌশলগত স্থানের নিরাপত্তা রক্ষায় রাশিয়ার কাছে সামরিক সহায়তাও চেয়েছেন টোকায়েভ।

সামাজিক যোগাযোগ মাধ্যমে সরকারি পোস্টের বরাত দিয়ে রাশিয়া ও কাজাখস্তানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ওই সংঘর্ষে ১৬৪ জন নিহতের খবর জানিয়েছে। তবে হাসপাতাল ও পুলিশ কর্তৃপক্ষ এই সংখ্যা নিশ্চিত করতে পারেনি। পরে সামাজিক যোগাযোগ মাধ্যমের ওই পোস্টটি সরিয়ে ফেলা হয়।

এরই ধারাবাহিকতায় আজ রাষ্ট্রীয় টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে দেশটির স্বরাষ্ট্রমনত্রী ইয়েরলান কারিন এ সহিংসতাকে দেশীয় ও কিছু বিদেশি শক্তির ষড়যন্ত্র বলে আখ্যা দেন। তবে তিনি নির্দিষ্ট কারও নাম উল্লেখ করেননি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App