কুষ্টিয়ায় সড়ক দুর্ঘটনায় নিহত ৬ (ভিডিও)

আগের সংবাদ

মসজিদের নাম পরিবর্তন নিয়ে সংঘর্ষ, নিহত ১

পরের সংবাদ

ছয় উইকেট হারিয়ে ধুঁকছে টাইগাররা

প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২২ , ১০:৫২ পূর্বাহ্ণ আপডেট: জানুয়ারি ১০, ২০২২ , ১০:৫৪ পূর্বাহ্ণ

নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট হাতে সুবিধা করতে পারেনি বাংলাদেশ। কিউই বোলার টিম সাউদি ও ট্রেন্ট বোল্টের সামনে কোমর সোজা করে দাঁড়াতে পারছে না মমিনুল বাহিনী। দলীয় ৮৭ রানে ৬ উইকেট হারিয়ে ধুঁকছে টাইগাররা। সোমবার (১০ জানুয়ারি) শুরু থেকেই ব্যাট হাতে এলোমেলোভাবে খেলেছে টাইগাররা। ২৭ রানে ৫ উইকেট হারায় তারা। এরপর শুরুর বিপর্যয় কাটিয়ে প্রতিরোধ গড়ে কাজী নুরুল হাসান সোহান ও ইয়াসির আলী চৌধুরীর ব্যাটে।

ষষ্ঠ উইকেটে প্রথমবার তারা জুটি বেঁধেছিলেন। এ জুটির রান পঞ্চাশ ছাড়িয়েছে। চা-বিরতির পর প্রথম ওভারে লিটন সাজঘরে ফেরেন। তখন দলের রান ছিল ৫ উইকেটে ২৭। সেখান থেকে লড়াই শুরু করেন সোহান ও ইয়াসির। উইকেটে থিতু হয়ে এখন রান বাড়াচ্ছিলে তারা। কিন্তু ব্যক্তিগত ৪১ রানে সোহানা আউট হলে চরম বিপদে পড়ে বাংলাদেশ। এই রিপোর্ট লেখা পর্যন্ত ৩২ আরে ৬ উইকেট হারিয়ে ১০২ রান তুলেছে বাংলাদেশ।

এর আগে টম লেথামের ২৫২, টম ব্লান্ডেলের ঝোড়ো ৫৭ রানের ইনিংসের পর ৬ উইকেটে ৫২১ রান নিয়ে প্রথম ইনিংস ঘোষণা করেছে নিউজিল্যান্ড। হ্যাগলি ওভালে প্রথম ইনিংসে এটিই সর্বোচ্চ স্কোর। দ্বিতীয় সেশনে আর এক ঘণ্টা ব্যাটিং করেছে তারা, তবে এ সময়ে তুলেছে ৯৮ রান। লেথামকে ফিরিয়েছেন মুমিনুল হক।

দ্বিতীয় সেশনে শুরু থেকেই আক্রমণাত্মক ছিলেন টম ব্লান্ডেল ও টম লেথাম। মিরাজকে কাট করে মারা ব্লান্ডেলের চারে নিউজিল্যান্ড পৌঁছে যায় ৪৫০ রানে। দুজনের জুটি ৫০ ছুঁয়ে ফেলে মাত্র ৬৪ বলে।

নিজেকে বোলিংয়ে আনা মুমিনুল হক সম্ভাবনা তৈরি করেছিলেন প্রথম ওভারে, লেথামের কানায় লেগে ক্যাচ উঠলেও স্লিপে ছিলেন না কেউ। লেথাম অবশ্য পরের ওভারে চড়াও হন মুমিনুলের ওপর। ছয়, চার, ছয়- এই ক্রমে পৌঁছে যান ২৫০ রানে। অবশ্য ঠিক পরের বলে আবার তুলে মারতে গিয়ে খাড়া ক্যাচ তোলেন, ভাঙে ব্লান্ডেলের সঙ্গে ৭৮ বলে ৭৬ রানের জুটি।

প্রায় সাড়ে চার সেশন ব্যাটিং করে লেথাম ২৫২ রান করেছেন ৩৭৩ বলে, ৩৪টি চারের সঙ্গে মেরেছেন দুটি ছয়। এ ইনিংসে তিনি ব্যাটিং করেছেন ৬৭.৫৬ স্ট্রাইক রেটে। ক্যারিয়ারে ১২টি শতক ইনিংসে কিউই অধিনায়কের এটিই সবচেয়ে দ্রুতগতির। ব্যক্তিগত সর্বোচ্চ ২৬৪ রান ছুঁতে না পারলেও হ্যাগলি ওভালের সর্বোচ্চ ইনিংসটা খেলেছেন লেথাম।

লেথাম ফিরলেও অবশ্য নিউজিল্যান্ডের রানের গতি কমেনি। মাত্র ৫৬ বলে অর্ধশতক পূর্ণ করেন ব্লান্ডেল। দ্বিতীয় সেশনের ড্রিঙ্কস বিরতির সময়ই ইনিংস ঘোষণা করে নিউজিল্যান্ড। ব্লান্ডেল ৫৭ রান করেন মাত্র ৬০ বলে, মারেন আটটি চার।

আর- কেই / ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়