কুষ্টিয়ায় সড়ক দুর্ঘটনায় নিহত ৬

আগের সংবাদ

গোল্ডেন গ্লোব: কাদের হাতে উঠল সেরার শিরোপা

পরের সংবাদ

আইডি কার্ড দেখালেই টিকা পাবে শিক্ষার্থীরা: শিক্ষামন্ত্রী

প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২২ , ১২:১৪ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ১০, ২০২২ , ১২:৫৭ অপরাহ্ণ

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষার্থীরা আইডি কার্ড দেখালেই টিকা নিতে পারবেন। এছাড়া চলতি মাসের মধ্যেই সব শিক্ষার্থীকে টিকা দেওয়া সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেছেন। তিনি বলেছেন, গত বছরের তুলনায় আমরা এখন ভালো অবস্থানে আছি। তখন কোনো ভ্যাকসিন ছিল না। এখন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও টিকা পাচ্ছে। আশা করছি চলতি মাসের মধ্যেই সব শিক্ষার্থী টিকা পেয়ে যাবে।

সোমবার (১০ জানুয়ারি) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান শিক্ষামন্ত্রী। তিনি বলেন, ১ কোটি ১৬ লাখ ২৩ হাজার ৩২২ জন শিক্ষার্থীর মধ্যে ৪০ লাখ ৩২ হাজার ৫৬৯ জন শিক্ষার্থী টিকা পেয়েছেন। এখনও টিকা পাননি ৭৫ লাখ ৯০ হাজার ৭৫৩ জন শিক্ষার্থী। টিকা পাওয়া শিক্ষার্থীর শতকরা হিসাব ৩৫ শতাংশ বলে তিনি জানান। ৩৯৭টি উপজেলায় ১৫ জানুয়ারির মধ্যে টিকা দেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

পাবলিক বিশ্ববিদ্যালয়, বেসরকারি বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয়, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ে মোট শিক্ষার্থীর সংখ্যা ৪৪ লাখ ৩৪ হাজার ৪৫১ জন। এর মধ্যে টিকার প্রথম ডোজ নিয়েছেন ২৩ লাখ ২৮ হাজার ৪৬৮ জন। দ্বিতীয় ডোজ নিয়েছেন ১৭ লাখ ১৩ হাজার ৩০২ জন। টিকার জন্য নিবন্ধন করেছেন মোট ২৭ লাখ ৩১ হাজার ২৮৭ জন।

ডা. দীপু মনি বলেন, স্বাস্থ্যবিধি নিশ্চিত করার বিষয়ে আমরা জোর দেব। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করব না। সীমিত পরিসরে ক্লাস চলবে। বিষয়গুলো ঠিকঠাক কার্যকর হচ্ছে কিনা সেটি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কঠোরভাবে মনিটরিং করবে। ৭ দিন পর আবার বৈঠকে বসব। আমরা আশা করছি পুরো টিকা দান কর্মসূচি ব্যাপক আকারে ছড়িয়ে পড়বে। দেখা যাচ্ছে করোনা ভাইরাসের নতুন ধরন ওমিক্রনে যখন কেউ আক্রান্ত হচ্ছে তার পরিবারের সবাই আক্রান্ত হচ্ছে। তার মানে বাসায় থেকেও শিক্ষার্থীরা সংক্রমিত হচ্ছে।

টিকা দানের বিষয়ে তিনি বলেন, ৩১ জানুয়ারির মধ্যে ১২ থেকে ১৮ বছর বয়সী সব শিক্ষার্থীকে টিকা দেয়া শেষ হবে। শিক্ষার্থীদের টিকা নিতে কোনো নিবন্ধন লাগবে না। পরিচয়পত্র দিয়েই টিকা নিতে পারবে। পরিচয় বলতে স্কুলের পরিচয়পত্র বা আইডি কার্ড লাগবে। পাশাপাশি শিক্ষা কার্যক্রম পুরোদমে শুরু করতে চলতি মাসের মধ্যেই ১২ থেকে ১৮ বছর বয়সী সব স্কুল শিক্ষার্থীকে টিকা দেয়া হবে বলে জানিয়েছেন ডা. দীপু মনি।

দীপু মনি বলেন, শিক্ষার্থীদের টিকা নিতে কোনো নিবন্ধন লাগবে না। পরিচয়পত্র দিয়েই টিকা দিতে পারবে। পরিচয় বলতে স্কুলের পরিচয়পত্র বা আইডি কার্ড হলেই চলবে।

তিনি বলেন, যেভাবে সীমিত পরিসরে শিক্ষাপ্রতিষ্ঠান চলছিল, সেভাবেই চলবে। শিক্ষার্থীদের একটি বিরাট অংশ টিকার আওতায় চলে আসছে এ মাসের মধ্যে। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ না করে টিকাদান কর্মসূচি জোরদার করা হবে।

কেবিনেটে একটি সিদ্ধান্ত নেয়া আছে, ১৩ তারিখের পর টিকা ছাড়া কেউ স্কুলে যেতে পারবে না। ৩১ জানুয়ারির মধ্যে সবার টিকা দেয়া হয়ে যাবে। এর মধ্যে যারা প্রথম ডোজ নিয়েছে তারা ক্লাসে আসবে। না নেয়ারা অনলাইনে বা বিকল্প মাধ্যমে ক্লাস করবে।

শিক্ষামন্ত্রী জানান, এখন পর্যন্ত ১২ বছরের কম বয়সী শিক্ষার্থীদের টিকা নিয়ে কোনো সিদ্ধান্ত নেয়নি সরকার। সে কারণে তাদের ক্লাস যেভাবে চলছে, সেভাবেই চলবে।

তিনি আরও বলেন, কিছু শিক্ষার্থী থাকতে পারে যাদের ঝুঁকি বেশি, তারা স্কুলে না এসে অনলাইনে ক্লাস করতে পারে। কারও যদি কিডনির সমস্যা থাকে বা ক্রনিক অসুখ, অ্যাজমা বা এ ধরনের কোনো রোগ থাকে তাহলে শিক্ষার্থী-শিক্ষক দুজনই স্কুলে যাবে না। আশা করছি আমরা সবাই মিলে একসঙ্গে এ পরিস্থিতি মোকাবেলা করতে পারব। আমি সবসময় আপনাদের সহযোগিতা পেয়েছি। আশা করি ভবিষ্যতেও পাব।

টিআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়