বিএনপির ১০ নেতাকর্মীর ৫ বছর কারাদণ্ড

আগের সংবাদ

ঢাকা মেডিকেলে ধাওয়া-পাল্টা ধাওয়া

পরের সংবাদ

অস্ট্রেলিয়ার আদালতে জোকোভিচের জয়

প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২২ , ২:০৯ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ১০, ২০২২ , ২:০৯ অপরাহ্ণ

আদালতে স্বস্তি পেলেন বিশ্বের এক নম্বর পুরুষ টেনিস তারকা নোভাক জোকোভিচ। তার ভিসা বাতিলের যে সিদ্ধান্ত অস্ট্রেলিয়া সরকার নিয়েছিল তাকে খারিজ করে দিল আদালত। বিচারক আরও নির্দেশ দিয়েছেন, আইনি লড়াইয়ে জোকোভিচের যা খরচ হয়েছে তা প্রশাসনকে দিতে হবে। এই মুহূর্তে জোকারকে যেখানে রাখা হয়েছে সেখান থেকে তাকে আধ ঘণ্টার মধ্যে মুক্তি দিতে হবে। তার পাসপোর্ট ও ব্যক্তিগত সামগ্রী ফিরিয়ে দেয়ারও নির্দেশ দেয়া হয়েছে।

অস্ট্রেলিয়া সরকার আদালতে মেনে নিয়েছে, জোকোভিচের ভিসা বাতিলের সিদ্ধান্ত নেয়ার পরে তাকে সে কথা জানাতে দেরি হয়েছে। ফলে কোনো পদক্ষেপ করতে পারেননি জোকোভিচ। এরপর থেকে এই ধরনের কোনো সিদ্ধান্ত নেয়া হলে তা নির্দিষ্ট সময়ে জানিয়ে দেয়া হবে।

তবে এরপর জোকোভিচের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে অস্ট্রেলিয়ার ইমিগ্রেশন মন্ত্রী অ্যালেক্স হক। তিনি ব্যক্তিগতভাবে বা সম্পূর্ণ আলাদা কোনো কারণ দেখিয়ে নতুনভাবে টেনিস তারকার ভিসা বাতিল করতে পারেন। সে রকম হলে তিন বছর অস্ট্রেলিয়ায় প্রবেশ করতে পারবেন না জোকার। তবে যদি সেই ধরনের কোনো সিদ্ধান্ত নেয়া হয় তার পরও অবশ্য আইনের দ্বারস্থ হতে পারবেন নোভাক।

সোমবার জরুরি ভিত্তিতে শুনানির শুরুতেই ফেডারেল সার্কিট কোর্টের বিচারক অ্যান্থনি কেলি জানান, একজন অধ্যাপক ও এক স্বীকৃত চিকিৎসকের কাছ থেকে নিজের স্বাস্থ্যের প্রশংসাপত্র নিয়ে এসেছেন জোকোভিচ। তিনি এর থেকে বেশি আর কী করতে পারেন। বিচারকের এই মন্তব্যের পরই বোঝা গিয়েছিল রায় তাঁর দিকে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়