×

জাতীয়

সবাই টিকা নিন, জীবন রক্ষা পাবে: প্রধানমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জানুয়ারি ২০২২, ১২:৫০ পিএম

সবাই টিকা নিন, জীবন রক্ষা পাবে: প্রধানমন্ত্রী

রবিবার দেশের আটটি বিভাগীয় শহরে ১০০ শয্যাবিশিষ্ট ক্যানসারের পূর্ণাঙ্গ চিকিৎসাকেন্দ্র স্থাপন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: পিএমও

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা মহামারি করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে টিকা দিয়ে যাচ্ছি। ৩১ কোটি ডোজ টিকার ব্যবস্থা করে রেখেছি। সবাইকে অনুরোধ করবো, ভয় না পেয়ে টিকাটা নিয়ে নিন। টিকা নিলে অন্তত আপনার জীবনটা রক্ষা পাবে।

রবিবার (৯ জানুয়ারি) দেশের আটটি বিভাগীয় শহরে ১০০ শয্যাবিশিষ্ট ক্যানসারের পূর্ণাঙ্গ চিকিৎসাকেন্দ্র স্থাপন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে বক্তব্য দেয়ার সময় তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী আরও বলেন, একটি মানুষও যেন টিকা ছাড়া না থাকে। দেশবাসীকে আহ্বান জানাবো, অনেকে ভয় পান, দেহে সুঁই ফোটাবে সেই ভয়ও আছে, নানা ধরনের অপপ্রচারও ছিল। করোনা ও এর নতুন ধরন ওমিক্রনের হাত থেকে বাঁচার জন্য টিকা নিতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসময় অতিসংক্রামক ধরন ওমিক্রনের বিষয়ে বলেন, ওমিক্রনে শিশুরা বেশি আক্রান্ত হচ্ছে; সে জন্য আমরা ১২ বছর বয়স পর্যন্ত শিশুদের টিকা দেওয়ার ব্যবস্থাও নিয়েছি। এরই মধ্যে আমরা ১৩ কোটি ডোজ টিকা দিয়েছি। দুই ডোজ দেওয়া হচ্ছে। বুস্টার ডোজ দেওয়াও শুরু করেছি। আমাদের দেশের মানুষ সুরক্ষিত থাকুক সেটিই আমি চাই।

প্রধানমন্ত্রী বলেন, দেশের মানুষের সুস্থতা এবং একজন মানুষও যেন টিকাপ্রাপ্তি থেকে বঞ্চিত না হয় সেই ব্যবস্থা নেয়া হচ্ছে। ৩১ কোটি ডোজ টিকার ব্যবস্থা করে রাখা হয়েছে। এরই মধ্যে রাজধানীসহ সারাদেশে ১৩ কোটিরও বেশি টিকা দেয়া হয়েছে। প্রথম ও দ্বিতীয় ডোজ ছাড়া বুস্টার ডোজও দেয়া শুরু হয়েছে।

একই সঙ্গে ক্যানসার বিষয়ে সামগ্রিক উন্নয়ন প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, দেশে কেন এত ক্যানসার হচ্ছে? এজন্য চিকিৎসার পাশাপাশি গবেষণাও করতে হবে। দেশে বোনমেরু ট্রান্সপ্ল্যান্ট শুরু হয়েছে।

বিশ্বের অন্য দেশগুলোর মতো আমাদের দেশেও বাড়ছে করোনা সংক্রমণ। সংক্রমণ রোধে নিয়মিত টিকাদানের পাশাপাশি বর্তমানে বুস্টার ডোজ দেয়া শুরু হয়েছে। করোনা সংক্রমণ থেকে মুক্ত থাকতে স্বাস্থ্যবিধি মেনে চলা ও জনসমাগম এড়িয়ে বলার বিষয়ে জনগণকে বিশেষজ্ঞদের পরামর্শ মেনে চলার অনুরোধ করেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, করোনার অতিসংক্রামক ধরন ওমিক্রনে শিশুদের ঝুঁকি বেশি। তাই ১২ বছর বয়সী শিশুদের টিকা দেয়া হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদনসাপেক্ষে আরও কম বয়সী শিশুকেও টিকা দেয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App