×

আন্তর্জাতিক

নাইজেরিয়ায় সশস্ত্র গোষ্ঠীর হামলায় কমপক্ষে ২০০ জন নিহত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জানুয়ারি ২০২২, ০৬:১৬ পিএম

নাইজেরিয়ায় সশস্ত্র গোষ্ঠীর হামলায় কমপক্ষে ২০০ জন নিহত

নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় রাজ্য জামফারায় গত সপ্তাহে বন্দুকধারীরা বাসিন্দাদের ওপর হামলা চালিয়েছে। ছবি: আলজাজিরা

নাইজেরিয়ার জামফারা রাজ্যের বহু গ্রামে হামলা চালিয়ে দুইশো জনেরও বেশি গ্রামবাসীকে হত্যা করেছে সশস্ত্র গোষ্ঠী। গ্রামবাসীদের বরাত দিয়ে এ তথ্য জানায় সংবাদ মাধ্যম আল জাজিরা।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, নাইজেরিয়ার জামফারা রাজ্যে সশস্ত্র গোষ্ঠী হামলায় অন্তত ২০০ জন নিহত হয়েছে। গত সপ্তাহে সন্ত্রাসীদের আস্তানায় দেশটির সেনাবাহিনীর বিমান হামলার পর সন্ত্রাসীরা এই হামলা চালালো।

তবে দেশটির রাজ্য সরকার ৫৮ জনের নিহত হওয়ার খবর জানিয়েছে। এদিকে স্থানীয়রা হামলায় নিহতদের গণকরব দিতে শনিবার গ্রামে ফিরে আসে।

প্রতিবেদনে আরো বলা হয়, জামফারার গুসামি ফরেস্ট এবং পশ্চিম সাম্রি গ্রামে সোমবার দেশটির সেনাবাহিনী সন্ত্রাসীদের লক্ষ করে বিমান হামলা চালায়। এতে সন্ত্রাসীদের দুই লিডারসহ ১০০ সন্ত্রাসী নিহত হয়।

এর জবাবে মঙ্গলবার ৩০০ জনের বেশি অস্ত্রধারী মটরসাইকেলে করে জামফারার আংকায় আট গ্রামে অতর্কিতে হামলা চালায়। এতে অন্তত ৩০ জন নিহত হয়।

এছাড়া আংকা ও বুক্কুয়াম জেলার ১০ গ্রামে বুধবার ও বৃহস্পতিবার হামলাকারীরা তাণ্ডব চালায়। বাসিন্দাদের লক্ষ করে গুলি ছুঁড়ে এবং বাড়িতে লুট চালায় ও পুড়িয়ে দেয়।

কুরফা দানিয়া গ্রামের বাবান্দি হামিদু নামের এক বাসিন্দা বলেন, হামলাকারীরা যাকে পেয়েছে তাকে গুলি ছুঁড়েছে। হামিদু বলেন, ১৪০ জনের বেশি লোককে আমরা কবর দিয়েছি এবং এখনো মৃতদেহ খোঁজা হচ্ছে।

দেশটির প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি শনিবার এক বিবৃতিতে বলেছেন, সামরিক বাহিনী অপরাধী চক্রকে খুঁজে বের করতে এবং নির্মূল করতে আরও সরঞ্জাম সংগ্রহ করেছে।

তিনি আরো বলেন, সশস্ত্র অস্ত্রধারী থেকে পরিত্রাণ পেতে সরকার তার সামরিক অভিযানে পিছপা হবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App