অধ্যাপক সিতারা পারভীন পুরস্কার পেলেন ঢাবির ১২ মেধাবী শিক্ষার্থী

আগের সংবাদ

শাল্লায় তাণ্ডব: আত্মসমর্পণকারী ৪৯ জন কারাগারে

পরের সংবাদ

ফ্রান্সে টিকা সনদের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল

প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২২ , ৩:২১ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ৯, ২০২২ , ৩:২১ অপরাহ্ণ

ফ্রান্স জুড়ে ১০ লাখের বেশি মানুষ সরকারের কোভিড-১৯ টিকা সনদের বিরুদ্ধে বিক্ষোভ করেছে।

শনিবার (৮ জানুয়ারি) ফ্রান্সের রাজধানী প্যারিসে তারা এ বিক্ষোভ করেন। আন্দোলনকারীদের অধিকাংশের মুখেই মাস্ক ছিল না। ঠাণ্ডা আর বৃষ্টির মধ্যেও বিক্ষোভকারীরা রাজপথে জড়ো হন। এ সময় তারা ‘সত্য’, ‘স্বাধীনতা’ ও ‘ভ্যাকসিন সনদকে না বলুন’ প্ল্যাকার্ড বহন করেন। খবর আল জাজিরার।

এমন এক সময়ে বিক্ষোভটি হলো যখন ফ্রান্সে গত শুক্রবার একদিনেই ৩ লাখ করোনা সংক্রমণ ধরা পড়েছে। দেশটির সংসদের নিম্ন কক্ষে বৃহস্পতিবার সব নাগরিকের টিকা নিশ্চিতের বিষয়ে একটি সরকারি বিল অনুমোদন করা হয়েছে। এতে রেস্টুরেন্টে খাওয়া, আন্তঃশহর ট্রেনে ভ্রমণ এবং সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য টিকা সনদ বাধ্যতামূলক করা হয়।

ফ্রান্স সরকার আশা করছে ১৫ জানুয়ারি থেকে নতুন সিদ্ধান্ত বাস্তবায়িত হবে। যদিও সিনেটের বিধায়করা এখনও এ প্রক্রিয়াটিকে বিলম্ব করতে পারেন।

ফ্রান্সের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, টিকা সনদ বিরোধী বিক্ষোভ থেকে ২৪ জনকে আটক করা হয়েছে এবং ৭ জন পুলিশ কর্মকর্তা সামান্য আহত হয়েছেন।

টিআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়