থানায় অস্ত্র জমা দিলেন ডা. মুরাদ ও তার স্ত্রী

আগের সংবাদ

শিল্প মন্ত্রণালয়ের অডিট ম্যানেজমেন্ট সফটওয়্যার উদ্বোধন

পরের সংবাদ

পোশাক শিল্পের ইউনিফায়েড কোড অব কন্ডাক্ট নিয়ে যৌথ কমিটি

প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২২ , ৫:৪৭ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ৯, ২০২২ , ৫:৪৭ অপরাহ্ণ

ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে একাধিক অডিট সম্পাদন শুধুমাত্র যে প্রতিষ্ঠানগুলোর সময় এবং অর্থেরই অপচয় করে, তা নয়, বরং প্রতিষ্ঠানগুলোর জন্য অডিট প্রক্রিয়া জটিল এবং কমপ্লায়েন্স প্রতিপালন কষ্টসাধ্য করে। এ কারনে পোশাক শিল্প কারখানাগুলোতে অডিট করার জন্য প্রটোকলগুলোকে একত্রিত করার আহবান দিনে দিনে জোরালো হচ্ছে। এমনই একটি প্রেক্ষাপটে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) এবং বাংলাদেশ নীটওয়্যার প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিকেএমইএ) পোশাক শিল্পের জন্য একটি ইউনিফায়েড কোড অব কন্ডাক্ট প্রনয়ণ বিষয়ে কাজ করার জন্য একটি কমিটি গঠন করেছে।

রবিবার (৯ এপ্রিল) গুলশানস্থ বিজিএমইএ পিআর অফিসে বিজিএমইএ ও বিকেএমইএ এর নেতারা পোশাক শিল্পের জন্য একটি ইউনিফায়েড কোড অব কন্ডাক্ট বিষয়ে আলোচনা করেন এবং একটি যৌথ কমিটি গঠন করেন। বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন বিজিএমইএ এর সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, সহ-সভাপতি মিরান আলী, পরিচালক আসিফ আশরাফ এবং বিকেএমইএ এর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম, সহ-সভাপতি ফজলে শামীম এহসান, সহ-সভাপতি মো. আখতার হোসেন অপূর্ব এবং পরিচালক ইমরান কাদের তূর্য।

বিজিএমইএ এর সহ-সভাপতি মিরান আলীর নেতৃত্বে ১১ সদস্যের কমিটি সামাজিক অডিটের জন্য একটি সাধারন কোড অব কন্ডাক্ট এর সম্ভাব্যতা পুঙ্খানুপুঙ্খভাবে মূল্যায়ন করবে, যার মধ্যে রয়েছে স্থানীয় আইন, বিধি এবং নীতিমালা এবং ইউএলজিপি-সহ ক্রেতাদের কোড অব কন্ডাক্ট এবং তৃতীয় পার্টি অডিট প্রটোকলসমূহ। কমিটি স্থানীয় প্রেক্ষাপট বিবেচনা করবে এবং স্থানীয় ও আন্তর্জাতিক নীতিগুলো সর্বোচ্চ বিবেচনায় নিয়ে কাজ করবে।

ইউনিফায়েড কোড অব কন্ডাক্ট প্রনয়নের একটি সম্ভাব্য উপায় পাওয়ার জন্য কমিটি ব্র্যান্ড, বানিজ্য সংগঠন, একাডেমিয়া এবং সামাজিক অংশীজনসহ আন্তর্জাতিক ষ্টেকহোল্ডারদের সঙ্গে সম্পৃক্ত হবে।

রি-এমএস/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়