সুকেশের সঙ্গে ঘনিষ্ঠ ছবি ফাঁসের পর যা বললেন জ্যাকোলিন

আগের সংবাদ

ড্রয়ে বার্সাকে থামিয়ে দিল গ্রানাডা, ভ্যালেন্সিয়াকে হারিয়ে শীর্ষে রিয়াল

পরের সংবাদ

আপনার সন্তান এ খাবারগুলো খায়? বড় ক্ষতি হয়ে যাচ্ছে না তো!

প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২২ , ১১:৫৯ পূর্বাহ্ণ আপডেট: জানুয়ারি ৯, ২০২২ , ১১:৫৯ পূর্বাহ্ণ

করোনাকালে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোই লক্ষ্য প্রায় সকলের। তাই খাদ্যতালিকায় নানারকমের অদলবদল চলছে। তবে বাড়ির ছোট সদস্যের পুষ্টিকর খাবারের কথা শুনলেই মুখভার। পুষ্টিকর নয় মুখরোচক খাবারের দিকেই যত ঝোঁক তার। তাই তো সারাক্ষণ প্যাকেটজাত নানা খাবারে মন। আর ছোট বাবুটার হাসি মুখ দেখার আশায় আপনিও তার মুখের সামনে সেসব খাবারই তুলে ধরছেন, তাই তো? নিজের সন্তানের ভাল চাইলে এ কাজ আর নয়। কারণ, খাদ্যাভ্যাসে আজই বদল না করলে বড়সড় বিপদে পড়তে হতে পারে আপনাকে। কোন কোন খাবার ভুলেও দেবেন না শিশুকে, চলুন তা জেনে নেয়া যাক।

• সন্তান ফল ছুঁয়ে দেখে না, তা নিয়ে বাবা-মায়ের আক্ষেপের শেষ নেই। আর ফলের পুষ্টির ঘাটতি মেটাতে ফলের পুষ্টিসমৃদ্ধ নানা খাবারদাবার কিনে দেন নিশ্চয়ই। তবে জানেন কি এভাবে আপনার ছেলেমেয়ের ক্ষতিই হচ্ছে বেশি। কারণ, তার ফলে দাঁতের দফারফা হতে খুব বেশি সময় লাগবে না।

• এক কাপ গরম চা আর তার সঙ্গে ফ্রেঞ্চ ফ্রাই। শীতের সন্ধ্যা জমে গেল তাই না। আপনাকে দেখে ছোট বাবুও যে এই ধরনের খাবারদাবারে অভ্যস্ত হয়ে যাবে। আর তার শরীরে বেশি পরিমাণ ক্যালরি, ফ্যাট ঢুকবে। তার ফলে অজান্তেই যে চরম ক্ষতি হবে তা আপনি বুঝতেও পাবেন না।

• অতিরিক্ত মিষ্টি কোনও প্যাকেটজাত খাবার আপনার বাড়ির বাবুকে দেবেন না। তাতে অপ্রয়োজনীয় ফ্যাট এবং শর্করা শরীরে ঢুকবে। প্রয়োজনের তুলনায় বেশি পরিমাণ ওজন বৃদ্ধি হতে পারে। ওজন বৃদ্ধির সঙ্গে পাল্লা দিয়ে মানসিক অবসাদও গ্রাস করতে পারে তাকে।

• আপনার বাবুর কি ফ্রিজ খুলেই কোল্ড ড্রিংকসে গলা ভেজানোর অভ্যাস রয়েছে? সন্তানকে সুস্থ রাখতে চাইলে, কিছুতেই এ কাজ করতে দেবেন না।

• অতিরিক্ত চিজ, মাখন ভুলেও দেবেন না। বাড়ির ছোট সদস্যটিকে এই জাতীয় খাবার দিন নির্দিষ্ট পরিমাপ অনুযায়ী। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শও নিতে পারেন।

• তাড়াতাড়ি রান্না হয়ে যায়। আবার বাবুও খেয়ে নেয়। একথা ভেবে নুডলস খাওয়ান অনেকেই। তবে শিশুকে প্রকৃত অর্থে সুস্থ সবল করে তুলতে চাইলে নুডলস খাওয়াবেন না। কারণ, তার ফলে অতিরিক্ত সোডিয়াম শরীরে চলে যেতে পারে। হতে পারে বিপদও।

• মধু খাওয়ান বুঝে শুনে। গুণগত মানে খারাপ মধু খাওয়ার ফলে বমি, শ্বাসকষ্ট এমনকি পক্ষাঘাতের মতো সমস্যাও হতে পারে শিশুর।

খুব ভেবেচিন্তে শিশুর খাদ্যতালিকা তৈরি করুন। নইলে করোনাকালে তার রোগপ্রতিরোধ ক্ষমতা কমতে পারে অনেকটাই। হতে পারে চরম ক্ষতিও। খবর সংবাদ প্রতিদিনের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়