নিউজ ফ্ল্যাশ

আগের সংবাদ

রাজ পরিবারের রাঙা আলো কেট

পরের সংবাদ

আওয়ামী লীগ সংলাপে যাচ্ছে ১৭ জানুয়ারি

প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২২ , ৮:৩৩ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ৯, ২০২২ , ৯:১২ অপরাহ্ণ

আগামী ১৭ জানুয়ারি বিকেল চারটায় রাষ্ট্রপতির চলমান সংলাপে আমন্ত্রণ জানানো হয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগকে। রবিবার (৯ জানুয়ারি) বিকেলে বঙ্গভবনের চিঠি পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া।

তিনি জানান, রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব (জন বিভাগ) সম্পদ বড়ুয়ার পক্ষ থেকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে ১৭ জানুয়ারি সংলাপে অংশ নিতে আমন্ত্রণ জানানো হয়েছে। আওয়ামী লীগের পক্ষ থেকে সর্বোচ্চ ১০ জনকে বঙ্গভবনে যাওয়ার অনুরোধ করা হয়েছে।

আওয়ামী লীগের দায়িত্বশীল একটি সূত্র জানিয়েছে, সংলাপে ১০ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দলের সাধারণ সম্পাদকসহ জ্যেষ্ঠ নেতারাও প্রতিনিধিদলে থাকবেন।

এখন পর্যন্ত যতগুলো দল সংলাপে অংশ নিয়েছে, তাদের সবাইকে ৭ বা ৮ সদস্যের প্রতিনিধিদল নিয়ে বঙ্গভবনে যাওয়ার অনুরোধ জানানো হয়েছে। আওয়ামী লীগ সর্বোচ্চ ১০ জনের প্রতিনিধিদল নিয়ে যাওয়ার সুযোগ পাচ্ছে।

এখন পর্যন্ত ১৬টি রাজনৈতিক দল সংলাপে অংশ নিয়েছে। বর্জন করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), ইসলামী আন্দোলন বাংলাদেশ, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ) ও এলডিপি-এই ৪টি দল। বর্জনের ঘোষণা দিয়েছে আরও ৪টি দল-বিএনপি, জেএসডি, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি ও বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল)। আজ সন্ধ্যা ও রাতে বঙ্গভবনে সংলাপে অংশ নেওয়ার আমন্ত্রণ ছিল কৃষক শ্রমিক জনতা লীগ ও বাংলাদেশ মুসলিম লীগের (বিএমএল)। তবে মুসলিম লীগ নেতারা আগেই জানিয়েছেন, তারা সংলাপে যাবেন না।

প্রসঙ্গত আগামী ১৪ ফেব্রুয়ারি বর্তমান প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান ইসির মেয়াদ শেষ হচ্ছে। নতুন ইসি গঠনে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংলাপ শুরু করেন গত ২০ ডিসেম্বর। রবিবার বিকেল পর্যন্ত ৩২টি দলকে সংলাপে অংশ নেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। সর্বশেষ আমন্ত্রণ পেয়েছে আওয়ামী লীগ।

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়