×

জাতীয়

মুজিববর্ষের সময় বাড়ল ৩১ মার্চ পর্যন্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জানুয়ারি ২০২২, ০৩:১০ পিএম

মুজিববর্ষের সময় বাড়ল ৩১ মার্চ পর্যন্ত

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে বগুড়ার শেরপুরের ধানের চারায় বঙ্গবন্ধুর অবয়বটি বিশ্বের সবচেয়ে বড় শস্যচিত্র হিসেবে স্থান করে নেয়।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের লক্ষ্যে ঘোষিত মুজিববর্ষের সময় ৩১ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সম্প্রতি এই সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

মুজিববর্ষের সঙ্গে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় কমিটি’ ও ‘জাতীয় বাস্তবায়ন কমিটি’র মেয়াদও ৩১ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের লক্ষ্যে সরকার ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ২৬ মার্চ সময়কে মুজিববর্ষ হিসেবে ঘোষণা করেছিল।

তবে এর মধ্যে করোনা মহামারী শুরু হলে এই বর্ষের অনুষ্ঠান আয়োজন ব্যাহত হয়। এরপর মুজিববর্ষের সময়কাল ২০২১ সালের ১৬ ডিসেম্বর পর্যন্ত বর্ধিত করা হয়েছিল।

এখন তা আরও বাড়ানোর সিদ্ধান্তের ব্যাখ্যায় প্রজ্ঞাপনে বলা হয়, টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিসৌধে শ্রদ্ধাজ্ঞাপন অনুষ্ঠান ও লোকজ মেলা আয়োজন, অনলাইন কুইজের পুরস্কার বিতরণ, বিভিন্ন প্রকাশনা মুদ্রণের কাজ সম্পন্ন, জাতীয় বাস্তবায়ন কমিটির কার্যালয়ের দাপ্তরিক কার্যাদি সম্পন্ন, নথিপত্র, অফিস সরঞ্জামাদি, প্রকাশনাসমূহ সরকার নির্ধারিত কর্তৃপক্ষের নিকট হস্তান্তর, আর্থিক বিষয়াদি নিষ্পন্ন করা, ব্যাংক হিসাব বন্ধ করা, অডিট সম্পাদন ইত্যাদি কাজ সুষ্ঠুভাবে সম্পন্নের লক্ষ্যে মুজিববর্ষের সময়কাল এবং ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় কমিটি’ ও ‘জাতীয় বাস্তবায়ন কমিটি’র মেয়াদ আগামী ৩১ মার্চ ২০২২ পর্যন্ত বর্ধিত ঘোষণা করা হল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App