×

আন্তর্জাতিক

ওমিক্রন কেন বেশি ছড়াচ্ছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জানুয়ারি ২০২২, ০৫:২৫ পিএম

করোনার নতুন ধরন ওমিক্রন তান্ডবে বিশ্বজুড়ে আবারও করোনার প্রকোপ শুরু হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মত, অনেকগুলো কারণে ওমিক্রনের বিস্তার ঘটছে।

শুক্রবার ডব্লিউএইচওর কারিগরি প্রধান মারিয়া ভ্যান কারকোভে বলেন, ভাইরাসটির সংস্পর্শে কম আসা ও এর সংক্রমণ নিয়ন্ত্রণের বিষয়ে মানুষের ভাবা দরকার। করোনার নতুন ধরন ওমিক্রন বহুবার তার জিনগত রূপ পরিবর্তন করেছে। এ কারণে এই ধরনটি মানুষের দেহকোষে খুব সহজেই ঢুকে পড়তে পারছে।

ডব্লিউএইচওর এই কর্মকর্তা বলেন, আমরা যেটাকে বলছি রোগ প্রতিরোধ ব্যবস্থাকে ফাঁকি দেওয়া। এর মানে, করোনাভাইরাসে আগে আক্রান্ত হওয়া ও করোনাভাইরাসের টিকা নেওয়া মানুষজনও আবার ভাইরাসটিতে আক্রান্ত হতে পারেন।

মারিয়া ভ্যান কারকোভে বলেন, শ্বাসতন্ত্রের ওপরের দিকে ডেলটা ও করোনার অন্যান্য ধরনের তুলনায় ভিন্নভাবে ছাড়াচ্ছে ওমিক্রন। এসব কারণ ছাড়া মানুষের আরও বেশি মেলামেশা করা, শীতকাল হওয়ায় উত্তর গোলার্ধের দেশগুলোতে মানুষের বদ্ধ জায়গায় আরও বেশি সময় কাটানো ও শারীরিক দূরত্ব বজায় রাখার মতো বিষয়গুলো মেনে না চলার কারণে ভাইরাসটির বিস্তার বাড়ছে।

গত সপ্তাহে বিশ্বে প্রায় ৯৫ লাখের করোনা শনাক্তের রেকর্ড হওয়ার কথা জানিয়েছে ডব্লিউএইচও। এর আগের সপ্তাহের তুলনায় শনাক্ত ৭১ শতাংশ বেড়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App