অর্থনৈতিক উন্নয়নে পার্বত্যাঞ্চলের পর্যটনকে কাজে লাগানোর আহবান তথ্যমন্ত্রীর

আগের সংবাদ
ফাইল ছবি

ইউপি নির্বাচনে অনিয়ম প্রতিকারে ইসির ট্রাইব্যুনাল গঠন

পরের সংবাদ

১৬৭০ কিলোমিটার সাইকেল চালিয়ে গিনেস বুকে চার বাংলাদেশি

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২২ , ৯:২৬ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ৮, ২০২২ , ৯:২৮ অপরাহ্ণ

রিলে করে টানা ১৬৭০ কিলোমিটার সাইকেল চালিয়ে রেকর্ড গড়লেন বাংলাদেশের চার তরুণ। এই পথ অতিক্রম করতে সময় নিয়েছেন মাত্র ৪৮ ঘণ্ট। এর আগে ২০১৬ সালে একক সারিতে সাইকেল চালিয়ে পৃথিবীর দীর্ঘতম সারি তৈরির রেকর্ডটি গড়েছিল বিডিসাইক্লিস্টস (বিডিসি)। এবার দ্বিতীয় রেকর্ডটি গড়লেন বিডিসির স্পোর্টস উইং টিমবিডিসির চার সদস্য।

বিশ্ব রেকর্ড গড়তে দুদিনে ১ হাজার ৬০০ কিলোমিটার সাইকেল চালানোর লক্ষ্য স্থির করেছিলেন চার তরুণ। কিন্তু তাঁরা ১ হাজার ৬৭০ কিলোমিটার চালিয়ে ফেলেছেন। দিনরাত তুচ্ছ করে, প্রচণ্ড ঠান্ডা আর বৃষ্টি উপেক্ষা করে গত ৮ ডিসেম্বর রাত ৮টা ৪০ মিনিটে শুরু করেন। শেষ করেন ১০ ডিসেম্বর রাত ৮টা ৪০ মিনিটে। রাজধানীর পূর্বাচলের একটি সড়কে সাইকেল চালিয়ে গেছেন টিমবিডিসির এই তরুণেরা। রাইডে তাঁদের সঙ্গ দিয়েছেন অসংখ্য পেসার। পেসার ও মূল রাইডাররা গড়ে প্রায় ৩৫ কিলোমিটার গতিতে ছুটেছেন ওই দুদিন।

রেকর্ডটা গড়তে পেরে উচ্ছ্বসিত সাইক্লিস্ট দ্রাবিড় আলম। বললেন, ‘প্রায় দুই বছরের প্রস্তুতি শেষে আমরা রেকর্ডটা পেলাম। মনে হচ্ছে অনেক দিন পরে কাঁধ থেকে একটা ভার নেমে গেল। এবার সময় আরও বড় কিছু করার।’ রাকিবুল ইসলামের কথায়, ‘আমরা চারজন এখানে শুধু সাইকেল চালিয়েছি। রেকর্ডটা আসলে সফল করেছে আমাদের সঙ্গে যে ১৫০ জনের বেশি ভলান্টিয়ার (স্বেচ্ছাসেবক) হিসেবে সেখানে ছিলেন, তাঁরা সবাই মিলে।’

প্রায় এক মাস পর মিলল বিশ্ব রেকর্ডের স্বীকৃতি। দেরির কারণ জানতে চাইলে দ্রাবিড় বললেন, রেকর্ডের বিভিন্ন রকম তথ্যপ্রমাণ নিয়ে গিনেস কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ চলছিল। ৪৮ ঘণ্টার ছয়টি ক্যামেরার ভিডিও ফুটেজ, ১৩ জন সাক্ষীর দেওয়া প্রমাণপত্র, সার্ভেয়ারের দেওয়া প্রতিবেদন, অজস্র ছবি, জিপিএসে রাইডের ডেটা এবং আরও অনেক কিছু গিনেস কর্তৃপক্ষের কাছে পাঠাতে হয়েছিল। সেসব যাচাই-বাছাই শেষে গতকাল শুক্রবার গিনেস কর্তৃপক্ষ তাদের সিদ্ধান্ত জানায়। কিন্তু টিমবিডিসির পক্ষ থেকে শনিবার (৮ জানুয়ারি) জানানো হলো।

এর আগে ২০১৬ সালের বিজয় দিবসে ১ হাজার ১৮৬ জন মানুষ ধীরগতিতে সাইকেল চালিয়ে বিশ্ব রেকর্ড গড়েছিলেন। চলন্ত সাইকেলে দীর্ঘতম একক সারির রেকর্ডটি দীর্ঘদিন বিডিসাইক্লিস্টসের ঘরেই ছিল। এবার নতুন রেকর্ড গড়লেন বিডিসিরই চার তরুণ-দ্রাবিড়, তানভীর, রাকিবুল ও আলাউদ্দিন।

বিশ্ব রেকর্ডের জন্য টিমবিডিসি পূর্বাচলে জয়নুল আবেদিন চত্বরটি বেছে নিয়েছিল। ১ দশমিক ৭ কিলোমিটার রাস্তায় প্রায় ১ হাজার ৩ চক্কর দিয়েছেন এই চার সাইক্লিস্ট। টিমবিডিসির সদস্যরা এ কাজে সহায়তা পেয়েছেন তাঁদের পৃষ্ঠপোষক ডাবরের কাছ থেকে।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়