রোহিঙ্গা সংকট মোকাবেলায় পাশে থাকবে তুরস্ক

আগের সংবাদ

নারায়ণগঞ্জ মহানগর ছাত্রলীগের কমিটি বিলুপ্ত

পরের সংবাদ

শিক্ষাপ্রতিষ্ঠান আপাতত বন্ধ হবে না: শিক্ষামন্ত্রী

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২২ , ২:২০ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ৮, ২০২২ , ২:২০ অপরাহ্ণ

শিক্ষাপ্রতিষ্ঠান আপাতত বন্ধের পরিকল্পনা নেই বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শনিবার (৮ জানুয়ারি) দুপুরে রাজধানীর আফতাবনগরে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

এর আগে গত বৃহস্পতিবার এক ডোজ টিকা ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানে আসা যাবে না বলে জানিয়েছিলেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। করোনার নতুন ধরন ওমিক্রন সংক্রমণ নিয়ন্ত্রণ নিয়ে মন্ত্রিসভার বিশেষ বৈঠক শেষে এ কথা জানান তিনি। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকারের বিভিন্ন সিদ্ধান্ত বাস্তবায়নে প্রধানমন্ত্রী নানা নির্দেশনাও দেন।

বিশ্বব্যাপী মহামারি করোনার নতুন ধরন ওমিক্রনের দাপট বেড়েই চলেছে। যার প্রভাবে বিশ্ব পরিস্থিতি আবারও নাজুক অবস্থায় পড়েছে। প্রতিবেশী ভারতের পরিস্থিতি দিন দিন আবারও ভয়াবহ হচ্ছে। দেশটিতে প্রতিদিনের করোনা সংক্রমণের সংখ্যা লাখ ছাড়িয়ে গেছে।

গত ১০ ডিসেম্বর দেশে প্রথম ওমিক্রন ধরা পড়ে।

এদিকে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট আইইডিসিআরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. এএসএম আলমগীর গণমাধ্যমকে বলেছেন, এখন যে সংক্রমণ হচ্ছে, তার একটা সংখ্যা নিশ্চিতভাবেই ওমিক্রন দিয়ে শনাক্ত হচ্ছে। ওমিক্রন ক্রমান্বয়ে বাড়তে থাকবে, এটাই স্বাভাবিক। কিন্তু এখনো ধরনটি ডেল্টাকে রিপ্লেস করতে পারেনি। এখন পর্যন্ত ডেল্টাই প্রাধান্য বিস্তার করছে।

তবে আক্রান্তের হার বাড়ার পেছনে দীর্ঘদিন ধরে মানুষের স্বাস্থ্যবিধি উপেক্ষাসহ সামাজিক-সাংস্কৃতিক অনুষ্ঠান, পর্যটন কেন্দ্রগুলোতে উপচে পড়া ভিড়কে দায়ী করছেন বিশেষজ্ঞরা।

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার বিষয়ে জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক আতিকুল ইসলাম বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠান এক মাসের জন্য বন্ধ রাখা যেতে পারে। সমাজে যেসব বিষয়ে জনসমাগম হয়ে থাকে, সেসব কিছুই আপাতত কমপক্ষে এক মাসের জন্য স্থগিত করে দেওয়া উচিত।

দেশে টিকা দান কার্যক্রম সন্তোষজনক উল্লেখ করে পরিস্থিতি সামাল দিতে বিশেষজ্ঞরা টিকার গতি আরও বাড়ানোর পরামর্শ দিয়েছেন।

টিআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়