স্বতন্ত্র নয়, তৈমুর হলেন শামীম ওসমানের প্রার্থী: আইভী

আগের সংবাদ

আলে বসে বসেই কৃষিকাজ, ট্রাক্টর চলবে স্মার্টফোনে

পরের সংবাদ

দেশে বাড়ছে জরায়ুমুখের ক্যান্সার আক্রান্তের সংখ্যা

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২২ , ৭:৫৮ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ৮, ২০২২ , ৭:৫৮ অপরাহ্ণ

স্বাস্থ্যসেবায় সীমিত প্রবেশাধিকার, স্ক্রিনিং ও চিকিৎসা সুবিধা গড়ে না উঠায় দেশে জরায়ুমুখের ক্যান্সার আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। অথচ জরায়ুমুখের ক্যান্সার প্রতিরোধযোগ্য। প্রথমাবস্থায় নির্ণয় হলে ও সঠিকভাবে চিকিৎসা পেলে নিরাময়যোগ্য। জরায়ুমুখের ক্যান্সার নির্মূলের বৈশ্বিক লক্ষ্যমাত্রা অর্জনসহ দেশের সার্বিক ক্যান্সার সেবা উন্নয়ন সুষম ও সর্বজনীন করতে ব্যাপক আলোচনা, পর্যালোচনা, সকল অংশীজনের অংশগ্রহণ ও চলমান কার্যক্রমকে একটি জাতীয় ক্যান্সার নিয়ন্ত্রণ কর্মসূচির আওতায় এনে ঢেলে সাজানো দরকার বলে মনে করেন বিশেষজ্ঞরা।

শনিবার (৮ জানুয়ারি) ‘জরায়ুমুখের ক্যান্সার নির্মূলে বৈশ্বিক কৌশল: বাংলাদেশ প্রেক্ষিত’ শীর্ষক এক আলোচনা সভায় তারা এই মত তুলে ধরেন। সকালে জাতীয় প্রেসক্লাবের মিলনায়তনে জরায়ুমুখের ক্যান্সার সচেতনতা দিবস উপলক্ষে এই আলোচনা সভার আয়োজন করা হয়।

প্রসঙ্গত; জানুয়ারি মাসকে সচেতনতা মাস হিসেবে পালনের পাশাপাশি ২০১৮ সাল থেকে জানুয়ারির দ্বিতীয় শনিবার বাংলাদেশে বেসরকারিভাবে জরায়ুমুখের ক্যান্সার সচেতনতা দিবস পালন করে আসছে মার্চ ফর মাদার (জননীর জন্য পদযাত্রা) নামের প্ল্যাটফর্ম। গতকাল ৫ম বারের মত এই দিবস উদযাপনের অংশ হিসেবে ১৭টি সংগঠনের সমন্বয়ে গোলটেবিল আলোচনা, পদযাত্রা ও লিফলেট বিতরণ কর্মসূচি পালিত হয়েছে।

আলোচনায় মূল বক্তব্য রাখেন মার্চ ফর মাদার মোর্চার প্রধান সমন্বয়কারী ক্যান্সার রোগতত্ত্ববিদ ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন। সভাপতিত্ব করেন বিশিষ্ট গাইনি অনকোলজিস্ট ও কমিউনিটি অনকোলজি সেন্টার ট্রাস্টের চেয়ারম্যান অধ্যাপক ডা. সাবেরা খাতুন। প্রধান অতিথি ছিলেন জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের নবনিযুক্ত পরিচালক অধ্যাপক ডা. স্বপন কুমার বন্দ্যোপাধ্যায়।

প্যানেল আলোচক হিসেবে বক্তব্য রাখেন জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ডা. হালিদা হানুম আখতার, ঢাকা কমিউনিটি মেডিকেল কলেজের অধ্যাপক ডা. সারিয়া তাসনিম, ঢাকা মেডিকেল কলেজের গাইনি অনকোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. এস এম সাহিদা প্রমুখ। আলোচনা শেষে জননীর জন্য পদযাত্রা ও তথ্যসমৃদ্ধ লিফলেট বিতরণ করা হয় প্রেসক্লাব থেকে বিজয়নগর, কাকরাইল, মালিবাগ হয়ে মগবাজার চৌরাস্তা পর্যন্ত।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়