×

আন্তর্জাতিক

ভারতে নির্মিত হচ্ছে বিশ্বের সর্বোচ্চ রেল সেতু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জানুয়ারি ২০২২, ১১:০৬ এএম

ভারতে নির্মিত হচ্ছে বিশ্বের সর্বোচ্চ রেল সেতু

ছবি: সংগৃহীত

ভারত ও পাকিস্তানের মধ্য দিয়ে প্রবাহিত চেনাব নদীর ওপর নির্মিত হচ্ছে বিশ্বের সর্বোচ্চ রেল সেতু। এই সেতুর উচ্চতা হবে ৩৫৯ মিটার। প্যারিসের বিশ্ববিখ্যাত আইফেল টাওয়ারের চেয়ে এ সেতু ৩৫ মিটার উঁচু হবে। খবর বিবিসি ও এবিপি আনন্দের।

ভারতের রেল মন্ত্রণালয় জানিয়েছে, শ্রীনগরের কউরি অঞ্চল থেকে এই সেতু কাটরার বক্কালকে যুক্ত করবে। সেতুটি তৈরির খরচ ধরা হয়েছে ১১০০ কোটি টাকা। এই সেতু তৈরি করতে ২৪ হাজার টন ইস্পাত ব্যবহার করা হবে।

১৩১৫ কিলোমিটার দীর্ঘ এই সেতু এমনভাবে তৈরি করা হচ্ছে, যাতে সবরকম প্রতিকূল আবহাওয়াতে টিকে থাকতে পারে। হিমাঙ্কের নীচে ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বা ঘণ্টায় ২৬০ কিমি বেগে ঝড় হলেও এ সেতুর কোনো ক্ষতি হবে না।

দেশটির রেল মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেছেন, এই সেতু তৈরি করা রীতিমতো চ্যালেঞ্জের। তবে সেতুটি তৈরি হয়ে গেলে বিস্ময়কর হবে। সেতুর নিরাপত্তার দিকে বিশেষ নজর রাখা হচ্ছে। বাতাসের গতি মাপার জন্য সেন্সর বসানো হচ্ছে।

ঘণ্টায় ৯০ কিলোমিটারের বেশি গতিতে বাতাস প্রবাহিত হলেই সিগন্যাল লাল হয়ে যাবে।

এছাড়া কাশ্মীরে জঙ্গি হামলার আশঙ্কার কথা মাথায় রেখে ৬৩ মিলিমিটার পুরু বিস্ফোরক-প্রতিরোধী বিশেষ ইস্পাত ব্যবহার করা হচ্ছে। সেতুর থামগুলিও বিস্ফোরক প্রতিরোধে সক্ষম হবে। সেতুর ক্ষয় রোধ করার জন্য বিশেষ রং করা হবে, যা ১৫ বছর পর্যন্ত স্থায়ী হবে। সেতুর নিরাপত্তার জন্য আকাশপথে নজরদারি চালানো হবে। অনলাইনেও ট্রেন ও যাত্রীদের ওপর নজর রাখা হবে।

সেতুটি তৈরি হয়ে গেলে কাশ্মীরে পর্যটকদের নতুন আকর্ষণ হবে। এর ফলে রাজ্যটির আর্থিক উন্নতি হবে বলেও মনে করছেন রেল মন্ত্রণালয় সংশ্লিষ্টরা।

এ প্রসঙ্গে ভারতের নর্দার্ন রেলওয়ের জনসংযোগ কর্মকর্তা পিকে রানা বলেন, কাশ্মীর উপত্যকা থেকে এখানকার উৎপাদিত আপেল বর্তমানে রাজধানী নয়াদিল্লিতে সড়কপথে পরিবহনে দুই দিনের মতো সময় ব্যয় হয়। কিন্তু সেতুটি নির্মিত হলে রেল যোগাযোগ সহজ হবে। এই পথে মাত্র ২০ থেকে ২২ ঘণ্টায় দিল্লিতে পণ্য পৌঁছানো যাবে।

তবে আজ থেকে ১২৪ বছর আগে ১৮৯৮ সালে ব্রিটিশ সরকার প্রথমবার এই রেল সেতুটি নির্মাণের পরিকল্পনা নিয়েছিল।

বর্তমানে বিশ্বের সর্বোচ্চ রেল সেতু চীনের বেইপান নদীর ওপর অবস্থিত শুইবাই রেল সেতু।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App