×

আন্তর্জাতিক

পাকিস্তানে সুপ্রিম কোর্টে প্রথম নারী বিচারক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জানুয়ারি ২০২২, ১২:৩৮ পিএম

পাকিস্তানে সুপ্রিম কোর্টে প্রথম নারী বিচারক

পাকিস্তানের সুপ্রিমকোর্টের প্রথম নারী বিচারপতি আয়েশা মালিক। ছবি: সংগৃহীত

পাকিস্তানের সুপ্রিম কোর্টে প্রথমবার নারী বিচারক হিসেবে নিয়োগ পাচ্ছেন আয়েশা মালিক।

বৃহস্পতিবার (৭ জানুয়ারি) দেশটির জুডিশিয়াল কমিশন ৫৫ বছর বয়সী আয়েশা মালিককে সুপ্রিম কোর্টের বিচারক হিসেবে নিয়োগের সিদ্ধান্ত দেয়। খবর রয়টার্সের।

১৯৪৭ সালে পাকিস্তান স্বাধীনতা লাভের পর আয়েশা মালিক প্রথম নারী বিচারক হিসেবে পাকিস্তানের সর্বোচ্চ আদালতে নিয়োগ পাচ্ছেন।

পাকিস্তানের ক্ষমতাসীন দল তেহরিক-ই-ইনসাফের এমপি এবং আইন সম্পর্কিত পার্লামেন্টারি কমিটির সম্পাদক মালিকা বোখারি এক টুইটে বলেছেন, পাকিস্তানের সুপ্রিম কোর্টে প্রথম নারী বিচারক হিসেবে একজন মেধাবী ও খ্যাতিমান বিচারক নিয়োগ পাচ্ছেন, যা আমাদের দেশের জন্য একটি গুরুত্বপূর্ণ ও স্মরণীয় মুহূর্ত।

অবশ্য পাকিস্তানে এই ঐতিহাসিক নিয়োগের সিদ্ধান্ত নিয়েও মতভেদ রয়েছে। গত বছর আয়েশার বিচারক হিসেবে নিয়োগ নয় সদস্যের ওই কমিশনই ঠেকিয়ে দিয়েছিল এবং বৃহস্পতিবারের ভোটাভুটিতেও চারজন আয়েশার নিয়োগের বিপক্ষে ভোট দেন।

এদিকে পাকিস্তানের সুপ্রিম কোর্টের অনেক আইনজীবী এবং বিচারকও এই নিয়োগের বিরোধিতা করেছেন। তাদের দাবি, জ্যেষ্ঠতার বিধি লঙ্ঘন করে আয়েশাকে এই নিয়োগ দেওয়া হয়েছে।

এর কারণ হচ্ছে নিম্ন আদালতের জ্যেষ্ঠ তিন বিচারকের তালিকায় আয়েশা মালিক ছিলেন না, যেখান থেকে তিনি পদোন্নতি পেয়ে সুপ্রিম কোর্টের বিচারক হয়েছেন।

ইসলামাবাদের আইনজীবী এবং অধিকার কর্মী ইমান মাজারি এ প্রসঙ্গে বলেন, বিচারক হিসেবে আয়েশা মালিকের যোগ্যতা নিয়ে কখনোই কোনো প্রশ্ন ছিল না। তার চাইতে বরং পাকিস্তানের জুডিশিয়াল কমিশন তাদের এই হঠকারি ও অস্বচ্ছ সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ার জন্য প্রশ্নবিদ্ধ হয়ে আছে।

আয়েশার নিয়োগে বিচারকের লৈঙ্গিক পরিচয়ের অপব্যবহার করা হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

পাকিস্তানের সুপ্রিমকোর্টের বেশ কিছু আইনজীবী এই নিয়োগের সিদ্ধান্তের প্রতিবাদে ধর্মঘটে যাওয়ার এবং আদালতের কার্যক্রম বয়কটের হুমকি দিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App