×

শিক্ষা

ঢাবিতে জাতীয় গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জানুয়ারি ২০২২, ০২:৪৪ পিএম

ঢাবিতে জাতীয় গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত

শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বেলুন উড়িয়ে জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াডের উদ্বোধন ঘোষণা করেন। ছবি: ভোরের কাগজ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগ, বাংলাদেশ গণিত সমিতি ও এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে ‘১২তম জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াড’ এর চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হলো।

শুক্রবার (৭ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ এফ মুজিবুর রহমান গণিত ভবনে এ উৎসব অনুষ্ঠিত হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দিনব্যাপী এই অলিম্পিয়াডের উদ্বোধন করেন। এ উপলক্ষে উপাচার্যের নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

ফলিত গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. শওকাত আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুস ছামাদ, এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের ট্রাস্টি জনাব এম নুরুল আলম, বাংলাদেশ গণিত সমিতির সভাপতি অধ্যাপক ড. নুরুল আলম খান।

এছাড়া উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের চেয়ারম্যান ও বাংলাদেশ গণিত সমিতির নবনির্বাচিত সভাপতি অধ্যাপক ড. মো. শহীদুল ইসলাম এবং জাতীয় গণিত অলিম্পিয়াড কমিটির সম্পাদক অধ্যাপক ড. মো. মনিরুল আলম সরকার।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত শিক্ষার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে স্বাগত জানান। শিক্ষার্থীদের মূল্যবোধসম্পন্ন নাগরিক হওয়ার আহবান জানিয়ে তিনি বলেন, গণিত হচ্ছে সকল বিজ্ঞানের ভাষা। শিক্ষার্থীদের গণিতভীতি দূর করতে জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াড কার্যকর ভূমিকা পালন করবে বলে উপাচার্য আশা প্রকাশ করেন।

উল্লেখ্য, গণিতের উৎকর্ষতা সাধনের নিমিত্তে বাংলাদেশ গণিত সমিতি ২০০৯ সাল থেকে দেশব্যাপী স্নাতক পর্যায়ে গণিত অলিম্পিয়াড নিয়মিতভাবে আয়োজন করে আসছে। দেশের ৮টি অঞ্চল থেকে নির্বাচিত মোট ৮০জন প্রতিযোগী অলিম্পিয়াডের চূড়ান্ত পর্বে অংশগ্রহণের সুযোগ পায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App