মানিকগঞ্জে বিজয়ী প্রার্থীর কান ছিঁড়ে নিলেন পরাজিত প্রার্থী

আগের সংবাদ

ছুটির দিনের সন্ধ্যায় বাতিঘরের নাটক ‘মাংকি ট্রায়াল’

পরের সংবাদ

শেষ হলো ছায়ানটের শুদ্ধ সঙ্গীত উৎসব

প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২২ , ৯:১১ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ৭, ২০২২ , ৯:১৪ অপরাহ্ণ

পৌষের রোদমাখা শীত সকালে শুদ্ধ সঙ্গীতের সুরে মুগ্ধতা ছড়াল শুদ্ধ সঙ্গীত শিল্পীরা। সুরের মায়াবী আবেশে ছায়ানট সঙ্গীতবিদ্যায়তন ভবনে যেন এর ধ্বনি-প্রতিধ্বনি সৃষ্টি হলো।

শাস্ত্রীয় সঙ্গীতের রাগ ও খেয়ালের অনন্যতায় উৎসবের সমাপনী দিনেও ধ্রুপদী সঙ্গীতপিয়াসিদের মুগ্ধ করেছে শিল্পীরা।

শুক্রবার (৭ জানুয়ারি) ছায়ানট ভবন মিলনায়তনে আয়োজন করা হয়েছে এই আসর। অনুষ্ঠানে দলীয়ভাবে রাগ ভৈরবে কণ্ঠখেয়াল পরিবেশন করেন প্রতিষ্ঠানটির শিল্পীরা। এতে তবলায় সঙ্গত করেন ইফতেখার আলম ডলার।

পরের পরিবেশনায় বেহালায় ‘রাগ গুণকেলি’তে মুগ্ধতা ছড়ান মো. আলাউদ্দিন মিয়া, সেসময় তবলায় সঙ্গত করেন অঞ্জন সরকার।

শুদ্ধ সঙ্গীত উৎসবে গান গাইছেন ছায়ানটের এক তরুণ শিল্পী। ছবি : ভোরের কাগজ

রাগ ‘আহীর ভৈরবে’ কণ্ঠখেয়ালের আবেশ ছড়ালেন আফরোজা রূপা। তবলায় সঙ্গত করেন অঞ্জন সরকার। ‘রামকেলী রাগ’ পরিবেশন করে আসরকে ভাসিয়েছেন বিজন চন্দ্র মিস্ত্রি, তবলায় সঙ্গত করেন ইফতেখার আলম ডলার, হারমনিয়ামে সুর তোলেন টিংকু শীল, সারেঙ্গীতে বিমোহিত করেন সৌনক দেবনাথ ঋক। ‘শুধ্ সারাং’ রাগে বাশির সুরে দর্শকদের আন্দোলিত করলেন মৃত্যুঞ্জয় কুমার দাস, তবলায় সঙ্গত করেন ইফতেখার আলম ডলার।

সন্ধ্যায় হিম নিরবতায় ‘ভীম পলশ্রী’ রাগে শুরু হয় দলীয় পরিবেশনা, তবলায় সঙ্গত করেন ইফতেখার আলম ডলার। ‘রাগ মারবা’য় সন্ধ্যাকে মোহময় করে তুললেন টিংকু শীল, পাখোয়াজে প্রশান্ত ভৌমিক আর তানপুরায় পর্ণা দেব রায় অনন্য করে তুললেন সন্ধ্যাটি। ‘পুরিয়া কল্যাণ’ রাগে কণ্ঠ খেয়ালে মিনহাজুন হাসান ইমন সুরের মাধুরী ছড়ালেন। ‘ভূপালী’ রাগে অনন্যা আচার্যর পরিবেশনা অন্যরকম মাত্রা যোগ করল আয়োজনে। ‘যোগ’ রাগে সাইফুল ইসলাম অন্যমাত্রা যোগ করলেন যেন। মোহিসইউ জোভিয়াল জিসাস ভুবনের ভূবন ভোলানো পরিবেশনা। বিটু কুুমার শীলের ‘বাগেশ্বরী’ রাগে আনমনা হলো যেন শিল্পানুরাগীরা। এবাদুল হক সৈকত আর অসিত দে’র ‘মালগুঞ্জী’ রাগের পরিবেশনা আরেকবার মনে করিয়ে দিলো সুরের মায়াজাল বুনতে তাদের জুড়ি নেই। সকাল থেকে সন্ধ্যা প্রতিটি শিল্পীর পরিবেশনা মোহময় করে তুলেছিল দুইদিনের শুদ্ধ সঙ্গীতের উৎসবটি।

আর- এসএবি / ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়