শেষ হলো ছায়ানটের শুদ্ধ সঙ্গীত উৎসব

আগের সংবাদ

সংখ্যালঘু নির্যাতনের ঘটনা স্বাধীনতাকে ম্লান করছে

পরের সংবাদ

ছুটির দিনের সন্ধ্যায় বাতিঘরের নাটক ‘মাংকি ট্রায়াল’

প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২২ , ৯:২৪ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ৭, ২০২২ , ৯:২৪ অপরাহ্ণ

ছুটির দিন সন্ধ্যায় শুক্রবার (৭ জানুয়ারি) শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়িত হয় বাতিঘরের নাটক ‘মাংকি ট্রায়াল’। নাটকটি ছিল নাট্যদলটির ১৫তম প্রযোজনার দ্বিতীয় মঞ্চায়ন।

জেরম লরেন্স ও রবার্ট এডউইন লি রচিত এই নাটকটির রূপান্তর ও নির্দেশনায় ছিলেন মুক্তনীল।

১৯২৫ সালে যুক্তরাষ্ট্রের হিলসবোরো শহরের পাবলিক স্কুল শিক্ষক বার্ট্রাম কেইটসের বিরুদ্ধে বাটলার আইন লঙ্ঘনের দায়ে মামলা হয়। বাটলার এমন একটি রাষ্ট্রীয় আইন যা পাবলিক স্কুলের শিক্ষকদের ক্লাসে সৃষ্টিবাদের স্থলে বিবর্তনবাদ শেখানো নিষিদ্ধ করে। লেখক, সাংবাদিক ও সমালোচক ই কে হর্নবেকের রিপোর্টিংয়ের মাধ্যমে মিডিয়ায় এই মামলা তীব্রভাবে আলোচিত হয় ও পুরো দেশের মানুষের মনোযোগ আকর্ষণ করে। রাষ্ট্রপক্ষের আইনজীবী হিসেবে ম্যাথিউ হ্যারিসন ব্রাডি এবং আসামিপক্ষের আইনজীবী হিসেবে হেনরি ড্রামন্ড আসেন মামলাটি লড়তে। বিবিধ ঘটনার উত্থান ও পতনের মধ্য দিয়ে মামলাটি এক যুগান্তকারী সিদ্ধান্তে পৌছায়, যা আদতে যুক্তরাষ্ট্রের ইতিহাসে এক নতুন অধ্যায়ের সূচনা করে। গল্পটি ১৯২৫ সালে যুক্তরাষ্ট্রের বহুল আলোচিত মামলা ‘স্কোপস মাংকি ট্রায়ালে’র সত্য ঘটনার অবলম্বনে নাটকটি রচিত হয়েছে।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন দলের নিয়মিত নাট্যশিল্পীরা।

আর- এসএবি / ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়