‘বৃহত্তর জাতীয় ঐক্য’ গঠনে বিএনপি কোমর বেঁধে মাঠে

আগের সংবাদ

করোনায় আক্রান্ত পেপ গার্দিওলা

পরের সংবাদ

আইফোন ‘হাতানোর’ অভিনব ফাঁদ

প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২২ , ৯:২৪ পূর্বাহ্ণ আপডেট: জানুয়ারি ৭, ২০২২ , ৯:২৪ পূর্বাহ্ণ

অনলাইনে ‘বিক্রয় ডটকম’ এর ওয়েবসাইটে ঢুকে আইফোন বিক্রির বিজ্ঞাপন দেখে কেনার জন্য আগ্রহ প্রকাশ করে চক্রটি। পরে ওয়াটসঅ্যাপের মাধ্যমে যোগাযোগ করে, নিজেকে বাংলাদেশের আমেরিকান অ্যাম্বাসির কর্মকর্তা পরিচয় দেয়। দুই মাসের ছুটিতে আমেরিকাতে আছি, বাংলাদেশি বন্ধুর জন্মদিনে আইফোনটি উপহার দিতে চাই জানিয়ে, আইফোনের মালিককে অর্ডার রেডি করার কথা জানানো হয়। পরে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে বন্ধুর ঠিকানায় আইফোনটি পৌঁছে দেয়ার অনুরোধ করে, পার্সেল পৌঁছানোর পর কুরিয়ারের রশিদ পাঠালে ব্যাংক একাউন্টে টাকা পাঠানোর কথা বলা হয়।

বিক্রেতা সরল বিশ্বাসে নির্দিষ্ট ঠিকানায় পার্সেল পৌঁছে দেন। পরে পেনফিড ক্রেডিট ইউনিয়ন ব্যাংকের মাধ্যমে টাকা পাঠানোর জন্য ব্যাংক চার্জ হিসেবে ব্র্যাক ব্যাংকের একটি নির্দিষ্ট একাউন্টে টাকাও জমা দিতে বলা হয়। ক্রেতার কথামতো কাজ করে আইফোন ও নগদ টাকা হারানোর পর বিক্রেতা বুঝতে পারেন তিনি প্রতারিত হয়েছেন।

এই কৌশল অবলম্বন করে বেশ কয়েকজনের আইফোন হাতিয়ে নিয়েছে একটি চক্র। এ চক্রের সদস্য মো. ফরহাদ হোসেন ওরফে নাজমুল ইসলামকে গতকাল বৃহস্পতিবার সকালে রাজধানীর কলাবাগান এলাকা থেকে গ্রেপ্তারের পর এ অভিনব প্রতারণার বিষয়ে জানতে পেরেছে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ। শুধু আইফোনই নয়, প্রতারণার এ কৌশল কাজে লাগিয়ে হাতিয়ে নেয়া হয়েছে, মূল্যবান ক্যামেরাসহ বিভিন্ন জিনিসপত্র। ডিবি পুলিশ বলছে, এ চক্রের মূলহোতা এক নাইজেরিয়ান নাগরিক। তাকেসহ এ চক্রের অন্য সদস্যদের গ্রেপ্তারে অভিযান পরিচালনা করা হচ্ছে।

‘বিক্রয় ডটকম’ ওয়েবসাইটে আইফোন বিক্রির বিজ্ঞাপন দিয়ে এ চক্রের ফাঁদে পা দেয়া আনোয়ার হোসেন আশিক ভোরের কাগজকে বলেন, গত ২৭ ডিসেম্বর নিজের আইফোন বিক্রির জন্য বিক্রয় ডটকমের ওয়েবসাইটে বিজ্ঞাপন দিলে গ্রিন স্মিথ নামে এক ব্যক্তি একটি বিদেশি ওয়াটসআপ নাম্বার দিয়ে যোগাযোগ করে ফোনটি ২১ হাজার টাকায় কেনার আগ্রহ প্রকাশ করেন। তিনি নিজেকে বাংলাদেশে আমেরিকান অ্যাম্বাসির কর্মকর্তা পরিচয় দিয়ে গ্রেপ্তারকৃত নাজমুলকে আইফোনটি কুরিয়ারের মাধ্যমে আশুলিয়ার একটি ঠিকানায় পাঠাতে বলেন এবং আইফোনের টাকা পেনফিড ক্রেডিট ইউনিয়ন ব্যাংকের মাধ্যমে পরিশোধের প্রতিশ্রুতি দেন।

আইফোন পাঠানোর কুরিয়ার রশিদ ব্যাংক মেইল করলে ব্যাংকের মাধ্যমে তার (আনোয়ার) ব্যাংক একাউন্টে জমা হবে বলে জানায়। কুরিয়ার রশিদ পাঠানোর পর গ্রিন স্মিথ নামধারী প্রতারক তাকে ব্যাংক চার্জ হিসেবে একটি ব্র্যাক ব্যাংক একাউন্টে ৫ হাজার টাকা জমা দিতে বলে। বিনিময়ে ২৭ হাজার টাকা পাঠাবে বলে জানায়। এরপর আবারো ১৩ হাজার টাকা ওই ব্যাংক একাউন্টে পাঠানোর কথা বললে আমি বুঝতে পারি, প্রতারিত হয়েছি। পরে ওই টাকা পাঠাতে রাজি না হলে প্রতারকরা সব ধরনের যোগাযোগ বন্ধ করে দেয়। একইভাবে গত ৩ জানুয়ারি বিক্রয় ডটকমে একটি ক্যামেরা বিক্রির বিজ্ঞাপন দিয়ে চক্রটির মাধ্যমে প্রতারিত হয়েছেন রেজাউল করিম নামে এক ব্যক্তি। প্রতারক তাকে জেরেলিন ইলিয়ট নামে আমেরিকান নাগরিক পরিচয় দেয়।

এ বিষয়ে ডিবির তেজগাঁও বিভাগের অবৈধ অস্ত্র উদ্ধার ও মাদক নিয়ন্ত্রণ টিমের সহকারী পুলিশ কমিশনার (এসি) রাজন কুমার সাহা ভোরের কাগজকে বলেন, অভিনব এ প্রতারক চক্রের এক সদস্যকে কলাবাগান থেকে গ্রেপ্তার করা হয়েছে। তার কাছ থেকে একটি আইফোন ও ক্যামেরা উদ্ধার করা হয়েছে। প্রাথমিকভাবে নিশ্চিত হওয়া গেছে, ওই চক্রের মূলহোতা এক নাইজেরিয়ান। তবে, গ্রেপ্তারকৃত নাজমুল কখনোই ওই নাইজেরিয়ানকে দেখেনি বলে জানিয়েছে। আমরা ওই নাইজেরিয়কে গ্রেপ্তারের চেষ্টা করছি। এ ঘটনায় তেজগাঁও থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা (নং-১৮) দায়ের করা হয়েছে বলেও জানান ডিবি কর্মকর্তা।

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়