×

স্বাস্থ্য

২৩ শতাংশ নারী ক্যানসারে বেশি আক্রান্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জানুয়ারি ২০২২, ১২:৪০ এএম

২৩ শতাংশ নারী ক্যানসারে বেশি আক্রান্ত

প্রতীকী ছবি

প্রতি ছয়জনে একজন ক্যানসার রোগী শনাক্ত হয়েছে। বিএসএমএমইউতে আসা ক্যানসার রোগীদের মধ্যে ৭৫ শতাংশই পূর্ণবয়স্ক। বাকি ২৫ শতাংশ রয়েছে শিশু। হিস্টোপ্যাথলজি পরীক্ষার জন্য জমাকৃত নমুনার প্রায় ১৭ শতাংশ ক্যানসার হিসেবে চিহ্নিত হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিকস বিভাগের উদ্যোগে পরিচালিত এক গবেষণায় এই চিত্র পাওয়া গেছে। বুধবার (৫ জানুয়ারি) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে এক সেমিনারে এই গবেষণার এই ফলাফল প্রকাশ করা হয়। বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিকস বিভাগের উদ্যোগে বছরব্যাপী প্যাথলজিভিত্তিক ক্যানসার রেজিস্ট্রি ও মাসব্যাপী হাসপাতালভিত্তিক ক্যান্সার রেজিস্ট্রি নিয়ে এই গবেষণা চালানো হয়।

প্যাথলজিভিত্তিক ক্যান্সার রেজিস্ট্রিতে দেখা যায়, ডায়াগনোসিসের জন্য সংগৃহীত ২১ হাজার ১৭৫টি নমুনার মধ্যে তিন হাজার ৫৮৯টি নমুনার (১৬ দশমিক ৯ শতাংশের) ক্যানসার চিহ্নিত হয়েছে। পুরুষদের (৪০ দশমিক পাঁচ শতাংশ) তুলনায় মহিলাদের (৫৯ দশমিক পাঁচ শতাংশ) ক্যানসারের আধিক্য রয়েছে।

গবেষণা দেখা যায়, প্যাথলজিভিত্তিক ক্যান্সার রেজিস্ট্রিতে ১ জানুয়ারি ২০১৯ থেকে ৩১ ডিসেম্বর ২০১৯ পর্যন্ত বিএসএমএমইউয়ের সার্জারি বহির্বিভাগে হিস্টোপ্যালজিক্যাল ডায়াগনোসিসের জন্য যারা নমুনা জমা দিয়েছে তাদের থেকে তথ্য নেয়া হয়। ডায়াগনোসিসের জন্য সংগৃহীত প্যাথলজিভিত্তিক ক্যানসার রেজিস্ট্রিতে দেখা যায়, ডায়াগনোসিসের জন্য সংগৃহীত ২১ হাজার ১৭৫টি নমুনার মধ্যে তিন হাজার ৫৮৯টি নমুনার (১৬ দশমিক ৯ শতাংশের) ক্যানসার চিহ্নিত হয়েছে। পুরুষদের (৪০ দশমিক পাঁচ শতাংশ) তুলনায় মহিলাদের (৫৯ দশমিক পাঁচ শতাংশ) ক্যানসারের আধিক্য রয়েছে। পূর্ণ বয়স্ক পুরুষদের প্রধান ক্যানসারসমূহ হল মূত্রথলি ১০ দশমিক দুই শতাংশ, প্রটেস্টে ৯ দশমিক ৯ শতাংশ, মুখগহ্বরে আট দশমিক পাঁচ শতাংশ। মহিলাদের প্রধান ক্যান্সার হলো স্তন (২৩ দশমিক তিন শতাংশ), জরায়ুমুখ (২১ দশমিক পাঁচ শতাংশ) এবং মুখগহ্বর (আট দশমিক ৯ শতাংশ)। প্রজনননতন্ত্রের ক্যান্সারের পরিমাণ পুরুষের ১১ দশমিক দুই শতাংশ, মহিলাদের ৩১ দশমিক ৯ শতাংশ। নির্ণয়কৃত ক্যানসারের মধ্যে স্কোয়ামাস সেল কারসিনোমা (৩১ দশমিক আট শতাংশ এবং অ্যাডেনোকারসিনোমা (৩১ দশমিক দুই শতাংশ) হারই সর্বাধিক।

হাসপাতালভিত্তিক ক্যানিসার রেজিস্ট্রি নিয়ে গবেষণার (১ অক্টোবর ২০১৯ থেকে ৩১ অক্টোবর ২০১৯ পর্যন্ত ক্লিনিক্যাল, রেডিওলজি ও হিস্টোলজির মাধ্যমে নিশ্চিতকৃত যেসব ক্যানসার রোগী বিএসএমএমইউতে এসেছেন) ফলাফলে দেখা যায়, মোট শনাক্তকৃত ক্যানসার রোগীর সংখ্যা এক হাজার ৬৫৬ জন। তাদের মধ্যে পূর্ণবয়স্ক এক হাজার ২৩৮ জন (৭৪ দশমিক আট শতাংশ) এবং শিশু ৪১৮ জন (২৫ দশমিক দুই শতাংশ)। এখানে পুরুষদের প্রধান ক্যানসার হলো ফুসফুস (৯ দশমিক ছয় শতাংশ), লিউকেমিয়া (৯ দশমিক চার শতাংশ), লিম্ফোমা ৯ শতাংশ। মহিলাদের স্তন (২৮ দশমিক এক শতাংশ), থাইরয়েড (১৬ দশমিক এক শতাংশ), জরায়ুমুখ ১২ দশমিক দুই শতাংশ। শিশু ছেলেদের প্রধান ক্যানসার হলো লিউকেমিয়া (৭১ দশমিক পাঁচ শাতংশ), লিম্ফোমা ১০ দশমিক তিন শতাংশ। শিশু মেয়েদের প্রধান ক্যানসার হলো লিউকেমিয়া (৬৬ দশমিক পাঁচ শতাংশ), হাড় ১১ দশমিক ছয় শতাংশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App