×

খেলা

অস্ট্রেলিয়ায় ঢুকতে পারলেন না জোকোভিচ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জানুয়ারি ২০২২, ১০:০১ এএম

অস্ট্রেলিয়ায় ঢুকতে পারলেন না জোকোভিচ

নোভাক জোকোভিচ

শেষ পর্যন্ত অস্ট্রেলীয় ওপেনে কি দেখা যাবে নোভাক জোকোভিচকে? নতুন করে অনিশ্চয়তা তৈরি হয়েছে বিশ্বের এক নম্বর টেনিস তারকা মেলবোর্ন বিমানবন্দরে পা রাখার পরে ভিসা সংক্রান্ত সমস্যায় আটকে থাকার কারণে। যা দেখে মনে করা হচ্ছে, কোভিড প্রতিষেধক টিকা না নিয়ে বিশেষ মেডিক্যাল প্যানেলের ছাড়পত্র নিয়ে জোকোভিচের মেলবোর্ন পার্কে নেমে পড়া ক্রমশ কঠিন হতে চলেছে। খবর আনন্দবাজার পত্রিকার।

দ্য এজ সংবাদপত্র জানিয়েছে, বুধবার অস্ট্রেলিয়ার সময় অনুযায়ী মধ্যরাতে মেলবোর্ন বিমানবন্দরে পা রাখেন জোকোভিচ। কিন্তু তার পরেই তার ভিসা নিয়ে তৈরি হয় জটিলতা। ওই সংবাদপত্রের প্রতিবেদন অনুযায়ী, সার্বিয়ার তারকার ভিসার আবেদনপত্রে ‘ভুল’ থাকায় তাকে বিমানবন্দর থেকে বেরনোর অনুমতি দেওয়া হয়নি। ফলে শেষ পর্যন্ত জোকোভিচ ভিসা সংক্রান্ত জটিলতা কাটিয়ে বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম প্রতিযোগিতায় নামতে পারবেন কি না, তা নিয়ে সংশয় থাকছেই।

তবে এমন যে কিছু হতে চলেছে, তার ইঙ্গিত ছিল এ দিনই অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের বক্তব্যে। তিনি বলে দেন, “নোভাক জোকোভিচকে মেলবোর্নে পা রেখেই জানাতে হবে, কীসের ভিত্তিতে তাকে মেডিক্যাল প্যানেল ছাড় দিয়েছে। সেই বক্তব্য আমাদের কাছে সন্তোষজনক মনে হলেই একমাত্র ওর অস্ট্রেলীয় ওপেনে খেলার প্রশ্ন উঠছে। না হলে, পরের উড়ানেই ওকে দেশে ফেরত পাঠানো হবে। আমাদের দেশে কারও জন্য কোনও বিশেষ সুবিধা থাকতে পারে না। তা সে যে-ই হোন।’’ রাতে মেলবোর্ন বিমানবন্দরে বিশ্বের এক নম্বর টেনিস তারকার আটকে থাকা যেন সেই সম্ভাবনাই প্রকট করল।

সোমবার জোকোভিচ স্বয়ং জানিয়েছিলেন, জীবনের একুশতম গ্র্যান্ড স্ল্যাম জয়ের লক্ষ্যে তিনি অস্ট্রেলীয় ওপেনে নামবেন। সংগঠকরাও জানিয়েছিলেন, মেলবোর্নে খেলতে হলে করোনার প্রতিষেধক টিকা নিয়েছেন কি না, সংশ্লিষ্ট খেলোয়াড়কে বলতেই হবে। নোভাক যে শর্ত মানেননি। সংগঠকরা অবশ্য একই সঙ্গে জানান, মেডিক্যাল প্যানেলের বিশেষ অনুমতি থাকলেও অস্ট্রেলীয় ওপেনে খেলতে দেওয়া হবে তাকে। সার্বিয়ান মহাতারকা দ্বিতীয় রাস্তাই বেছেছেন।

এমনিতে টেনিস অস্ট্রেলিয়া এবং স্থানীয় সরকার জোরের সঙ্গে দাবি করে যাচ্ছে, জোকোভিচের প্রতি পক্ষপাতিত্ব হয়নি। এমনকি তাকে কোনও বিশেষ সুবিধাও দেওয়া হয়নি। কিন্তু সে দেশের সাধারণ মানুষ ভাবছেন উল্টোটা। মেলবোর্নের জনৈক অধিবাসী ক্রিস্টিন ওয়ার্টন যেমন বলেছেন, ‘‘টিকা নেওয়া থেকে শুরু করে সব রকমের করোনা বিধি আমরা একনিষ্ঠ ভাবে মানছি। কিন্তু এখানে এমন একজন বিদেশিকে প্রবেশের বিশেষ অনুমতি দেওয়া হল, যে কোভিড-নিয়মের পরোয়া করে না। এর চেয়ে লজ্জার কিছু হয় না।”

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App