×

পুরনো খবর

তিনদিনের শুদ্ধ সঙ্গীত উৎসব: ছায়ানটে ধ্রুপদী সুরের মায়াজাল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জানুয়ারি ২০২২, ০৯:১৭ পিএম

তিনদিনের শুদ্ধ সঙ্গীত উৎসব: ছায়ানটে ধ্রুপদী সুরের মায়াজাল

রাজধানীর ছায়ানট সঙ্গীত বিদ্যায়তনে তিনদিনব্যাপী শুদ্ধ সঙ্গীত উৎসবের প্রথম দিন সঙ্গীত পরিবেশন করছেন শিল্পীরা। ছবি : ভোরের কাগজ

পৌষের হিমেল সন্ধ্যার শীতে কাবু সারাদেশের মত রাজধানীর বাসিন্দারাও। এমন শীতার্ত পরিবেশে ধ্রুপদী সুর দোলা দিয়েছে শুদ্ধ সঙ্গীতের সমঝদারদের মধ্যে। শাস্ত্রীয় সঙ্গীতের শুদ্ধতার মায়াজালে রাগ ও খেয়ালের অনন্যতায় ধ্রুপদী সংগীতপিয়াসিদের বিমোহিত করেছে শিল্পীরা। আকণ্ঠ শুদ্ধসংগীতের সুধা পান করে দর্শক-শ্রোতারা নিজেদের নিমজ্জিত করেছে শাস্ত্রীয় সুরের সাগরে। তিনদিনের শুদ্ধসংগীতের উদ্বোধনী দিনে শাস্ত্রীয় সুরের কারিগররা এমন দৃশ্যকল্পই ফুটিয়ে তুলেছিল ছায়ানট মিলনায়তনে।

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) ছায়ানট সঙ্গীত বিদ্যায়তনের শিক্ষক মদন গোপাল দাস ও সতীন্দ্রনাথ হালদারকে উৎসর্গ করে তিনদিনের এই শুদ্ধ সঙ্গীতের উৎসবের আয়োজন করে প্রতিষ্ঠানটি।

জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে ছায়ানট ভবনের মিলনায়তনে শুরু হয় এই আসরের উদ্বোধন। এরপর বক্তৃতা করেন প্রতিষ্ঠানটির সভাপতি সনজীদা খাতুন।

অনুষ্ঠানে দলীয়ভাবে রাগ ভুপালী পরিবেশন করেন প্রতিষ্ঠানটির শিল্পীরা। এতে তবলায় ছিলেন প্রশান্ত ভৌমিক এবং হারমোনিয়ামে টিংকু শীল। পরের পরিবেশনায় তানপুরায় খেয়ালের মায়াজাল ছড়ান অভিজিৎ কুণ্ডু। ‘পাখোয়াজ’ রাগে আসরে দ্যোতনা ছড়িয়ে দেন এই শিল্পী। তার পরের পরিবেশনায় কণ্ঠের কারুকাজে শ্রোতাদের বিমোহিত করেন স্বয়ম সৌকর্য ইমন। এরই ধারাবাহিকতায় খেয়ালের মুগ্ধতায় আসরকে প্রাণবন্ত করে তোলেন দীপ্র নিশান্ত কৌশিক, খায়রুল আনাম শাকিল, শেখর ম-ল, অনিন্দিতা সাহা, দেবাশীষ শর্মা ও রেজোয়ান আলী। এর মধ্যে ‘শুধু কল্যাণ’ রাগ পরিবেশন করেন খায়রুল আনাম শাকিল, রাগ ‘মালকোষ’ পরিবেশন করেন দেবাশীষ শর্মা আর অন্যরা পরিবেশন করেন রাগ ‘রাগে শ্রী’।

সন্ধ্যায় শুরু হয়ে রাত সাড়ে দশটায় শেষ হয় প্রথম দিনের আসর।

একই মিলনায়তনে কাল শনিবার শেষ হবে শুদ্ধ সঙ্গীতের তিন দিনের এই উৎসব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App