দুর্নীতিমুক্ত ব্যক্তিদের নিয়ে ইসি গঠনের প্রস্তাব গণ ফ্রন্টের

আগের সংবাদ

খুলনার ডুমুরিয়ায় ৮ জুয়াড়ি গ্রেপ্তার, মামলা

পরের সংবাদ

সার্ক সম্মেলনে অংশ নেবে না ভারত

প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২২ , ১০:৪৯ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ৬, ২০২২ , ১১:০১ অপরাহ্ণ

১৯ তম সার্ক শীর্ষ সম্মেলনের বিষয়ে আগ্রহ দেখাচ্ছে না ভারত। সর্বশেষ ১৮তম সার্ক সম্মেলন ২০১৬ সালে নেপালের কাঠমান্ডুতে অনুষ্ঠিত হয়েছিল। এর আগেও একবার দক্ষিণ এশিয়ার দেশগুলোর ১৯তম সম্মেলন পাকিস্তানের ইসলামাবাদে হওয়ার কারণে আপত্তি তুলেছে ভারত।

সার্ক সনদ অনুযায়ী সদস্য দেশগুলো একমত না হলে সম্মেলন হতে পারে না। বৃহস্পতিবার (৬ জানুয়ারি) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিংয়ে এক প্রশ্নের উত্তরে মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি জানান, যেসব কারণে আঞ্চলিক জোটটির শীর্ষ সম্মেলন বন্ধ রয়েছে তার কোনো পরিবর্তন এখনও হয়নি। তাই শীর্ষ সম্মেলন নিয়ে ঐকমত্যও নেই। এ খবর জানিয়েছে ভারতীয় বার্তাসংস্থা এএনআই।

ভারতের আপত্তি কীসে?

২০১৬ সালের পর থেকে আর কোনো সার্ক সম্মেলন অনুষ্ঠিত হয়নি। মূলত ভারত-পাকিস্তান সংঘাতের জের ধরেই এ সম্মেলন হচ্ছে না। অন্যদিকে আফগানিস্তানে তালেবানের রাজনৈতিক উত্থানের পর থেকেই ১৯তম সার্ক শীর্ষ সম্মেলনের বিষয়ে উৎসাহী হয়ে উঠেছে পাকিস্তান। দেশটির পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশী ভারতকে ‘ভার্চুয়ালি’ সম্মেলনে অংশ নেয়ার প্রস্তাব দেন। কিন্তু পাকিস্তানের সঙ্গে দ্বন্দ্ব ও আফগানিস্তান পরিস্থিতির কারণে ভারত বারবার এ বিষয়ে আপত্তি তুলছে।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়