×

আন্তর্জাতিক

সার্ক সম্মেলনে অংশ নেবে না ভারত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জানুয়ারি ২০২২, ১০:৪৯ পিএম

সার্ক সম্মেলনে অংশ নেবে না ভারত

প্রতীকী ছবি

১৯ তম সার্ক শীর্ষ সম্মেলনের বিষয়ে আগ্রহ দেখাচ্ছে না ভারত। সর্বশেষ ১৮তম সার্ক সম্মেলন ২০১৬ সালে নেপালের কাঠমান্ডুতে অনুষ্ঠিত হয়েছিল। এর আগেও একবার দক্ষিণ এশিয়ার দেশগুলোর ১৯তম সম্মেলন পাকিস্তানের ইসলামাবাদে হওয়ার কারণে আপত্তি তুলেছে ভারত।

সার্ক সনদ অনুযায়ী সদস্য দেশগুলো একমত না হলে সম্মেলন হতে পারে না। বৃহস্পতিবার (৬ জানুয়ারি) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিংয়ে এক প্রশ্নের উত্তরে মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি জানান, যেসব কারণে আঞ্চলিক জোটটির শীর্ষ সম্মেলন বন্ধ রয়েছে তার কোনো পরিবর্তন এখনও হয়নি। তাই শীর্ষ সম্মেলন নিয়ে ঐকমত্যও নেই। এ খবর জানিয়েছে ভারতীয় বার্তাসংস্থা এএনআই।

ভারতের আপত্তি কীসে?

২০১৬ সালের পর থেকে আর কোনো সার্ক সম্মেলন অনুষ্ঠিত হয়নি। মূলত ভারত-পাকিস্তান সংঘাতের জের ধরেই এ সম্মেলন হচ্ছে না। অন্যদিকে আফগানিস্তানে তালেবানের রাজনৈতিক উত্থানের পর থেকেই ১৯তম সার্ক শীর্ষ সম্মেলনের বিষয়ে উৎসাহী হয়ে উঠেছে পাকিস্তান। দেশটির পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশী ভারতকে ‘ভার্চুয়ালি’ সম্মেলনে অংশ নেয়ার প্রস্তাব দেন। কিন্তু পাকিস্তানের সঙ্গে দ্বন্দ্ব ও আফগানিস্তান পরিস্থিতির কারণে ভারত বারবার এ বিষয়ে আপত্তি তুলছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App