তিনদিনের শুদ্ধ সঙ্গীত উৎসব: ছায়ানটে ধ্রুপদী সুরের মায়াজাল

আগের সংবাদ

দেশে আরও ১০ জনের দেহে ওমিক্রন শনাক্ত

পরের সংবাদ

নজরুলের ‘বিদ্রোহী’ কবিতার শতবর্ষ পূর্তিতে মিলন কান্তি দে’র আবৃত্তি

প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২২ , ৯:২৬ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ৬, ২০২২ , ৯:২৭ অপরাহ্ণ

ব্রিটিশ সাম্রাজ্যের শোষণের বিরুদ্ধে প্রতিবাদ হিসেবে মাত্র ২২ বছর বয়সে কলকাতার ৩/সি তালতলা রোডের বাসায় নির্ঘূম রাত কাটিয়ে ‘বিদ্রোহী’ কবিতাটি লিখেছিলেন দ্রোহ, প্রেম ও চেতনার কবি কাজী নজরুল ইসলাম। যার কারণে ইংরেজ শাসকদের রোষানলে পড়ে কারাবরণ পর্যন্ত করতে হয়েছে কবিকে। ১৯২১ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে কবিতাটি লিখেছিলেন বাঙালির মণনের কবি কাজী নজরুল ইসলাম। সেই সুবাদে গত ডিসেম্বরে শতবর্ষ পার করেছে কবিতাটি। কবির অমর সৃষ্টি ‘বিদ্রোহী’ কবিতার শতবর্ষ উদযাপনে কবিতাটির আবৃত্তির আয়োজন করেছে সৃজনশীল প্রকাশনা সংস্থা জ্যোতিপ্রকাশ।

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা সংলগ্ন কবির সমাধি প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় এই আবৃত্তির আসর।

অনুষ্ঠানে দ্রোহ, প্রেম, মানবতা ও বাঙালির মনণের কবি নজরুলের ‘বিদ্রোহী’ কবিতাটি আবৃত্তি করেন যাত্রাব্যক্তিত্ব মিলন কান্তি দে। ভরাট কণ্ঠের দীপ্ত উচ্চারণে অনুষ্ঠানস্থলে দ্রোহের চেতনা ছড়িয়ে দেন যাত্রানট ও বাচিকশিল্পী মিলন কান্তি দে। প্রতিটি পঙক্তির উচ্চারণ শেষে মুহুর্মুহু করতালিতে কবির অনুরাগি মিলন কান্তিকে অভিবাদন জানায় অনুষ্ঠানে আগত নজরুলপ্রেমীরা। ইতিহাসের খেরোখাতায় বিপ্লবী চেতনার অংশ হয়ে থাকা এই কবিতাটির আবৃত্তির পরিবেশনা শেষে দর্শক- শ্রোতাদের ‘ওয়ান মোর ওয়ান মোর’ ধ্বনিতে প্রকম্পিত হয়ে উঠে কবির সমাধি প্রাঙ্গণ। এরপর কবিতাপ্রেমীদের অনুরোধে মিলন কান্তি দে আরও চারটি কবিতা আবৃত্তি করেন।

এর আগে দুটি নজরুল সঙ্গীত পরিবেশন করেন শাহীনা পারভীন।

কবি মহসীন হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন এস বি বিপ্লব, যাত্রাশিল্পী এম আলীম, আলী নুর, জ্যোতিপ্রকাশের স্বত্বাধিকারি জাহাঙ্গীর আলম।

অনুষ্ঠান পরিচালনায় ছিলেন টিমোনী খান রীনো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়