×

জাতীয়

সহিংসতা ও শঙ্কার মধ্যেই ৭০৭ ইউপিতে ভোট শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ জানুয়ারি ২০২২, ০৮:৩৬ এএম

সহিংসতা ও শঙ্কার মধ্যেই ৭০৭ ইউপিতে ভোট শুরু

ভোটগ্রহণ শুরু

সহিংসতা ও শঙ্কার মধ্যেই ৭০৭ ইউপিতে ভোট শুরু

বুধবার সাভার বনগাঁও ইউনিয়নের কুন্ডা ইসলামিয়া মাদ্রাসা কেন্দ্রে পুরুষ এবং নারী ভোটারদের দীর্ঘ লাইন। ছবি: ভোরের কাগজ

চলমান সংঘাত, সহিংসতার শঙ্কা এবং কিছুটা উৎসবের আমেজ নিয়ে পঞ্চম ধাপে ৭০৭ ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোটগ্রহণ শুরু হয়েছে।

বুধবার (৫ জানুয়ারি) সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলবে। ৭০৭ ইউপির মধ্যে ২৫ টি ইউপিতে ইভিএমে ভোট হবে। ইতিমধ্যে পঞ্চম ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ৫২ জন চেয়ারম্যান বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। সংরক্ষিত নারী সদস্য পদে ৩২ জন এবং সাধারণ সদস্য ১০৯ জন বিনা ভোটে জয়ী হয়েছেন।

ভোট উপলক্ষ্যে ভোটকেন্দ্রে ব্যালট পেপারসহ অন্যান্য নির্বাচনি মালামাল পাঠিয়েছে ইসি। এদিকে এ ধাপের নির্বাচনকে ঘিরে উৎসব-আমেজের মধ্যে উৎকণ্ঠাও রয়েছে ভোটার ও প্রার্থীদের মধ্যে। যদিও সোমবার মধ্যরাত থেকে সব ধরনের প্রচার প্রচারণা বন্ধ হয়েছে। আজ মঙ্গলবার থেকে বন্ধ করা হয়েছে মোটরসাইকেল, আজ রাত ১২ টা থেকে যন্ত্রচালিত যানবাহনের চলাচল নিয়ন্ত্রণের নির্দেশনা রয়েছে ইসির।

এদিকে নির্বাচনকে কেন্দ্র করে বিভিন্ন এলাকায় সংঘর্ষের ঘটনা ঘটছে। এ নির্বাচনকে সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে সব প্রস্তুতি শেষ করেছে ইসি। বিগত চার ধাপের ইউপি ভোটে সহিংসতায় এ পর্যন্ত ৮৪ জন মানুষের মৃত্যু ঘটেছে। নির্বাচনি পরিবেশ নিয়ন্ত্রণে মাঠে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। ভোটের পরেও তারা থাকবেন। মাঠে রয়েছেন ম্যাজিস্ট্রেটও।

ইসি সূত্র জানিয়েছে ভোট উপলক্ষে গতকাল থেকে প্রতিটি উপজেলায় ৫-৮ জন পর্যন্ত নির্বাহী ও জুডিশিয়াল ম্যাজিট্রেট নিয়োগ করা হয়েছে। তা ছাড়া ব্যাপক সংখ্যাক বিজিবি, র‌্যাব, কোস্টগার্ড ও পুলিশের স্ট্রাইকিং ফোর্স মোতায়েন করা হয়েছে।

এ নির্বাচনে আওয়ামী লীগ-জাতীয় পার্টি-জাপাসহ বেশ কয়েকটি রাজনৈতিক দল অংশ নিচ্ছে। তবে বিএনপি আনুষ্ঠানিকভাবে ভোটে না থাকালেও স্বতন্ত্র প্রার্থী হিসেবে দলের নেতা-কর্মীরা অংশ নিচ্ছেন। ইউপি ভোটকে কেন্দ্র করে বেশ কিছু নির্বাচনি এলাকায় আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ ওঠে এবার। পরিস্থিতি সামলে রাখতে নির্বাচন কমিশন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, প্রশাসন এবং নির্বাচন কর্মকর্তাদের সঙ্গে দফায় দফায় বৈঠক করেছে। পাশাপাশি সব পক্ষের প্রতি কঠোর হুঁশিয়ারি দিয়ে আসছে সাংবিধানিক সংস্থাটি।

মহামারি পরিস্থিতির উন্নতি হওয়ায় ইউপি প্রথম ধাপে গত ২১ জুন ও ২০ সেপ্টেম্বর এবং দ্বিতীয় ধাপে ১১ নভেম্বর, তৃতীয় ধাপে ২৮ নভেম্বর ভোটগ্রহণ হয়। কাল পঞ্চম ধাপে ৭০৭ টিতে এবং ৬ষ্ঠ ধাপে ৩১ জানুয়ারি ২১৯ ইউপিতে এবং ৭ ফেব্রুয়ারি শেষ ধাপে ১৩৮ টি ইউপিতে ভোট হওয়ার কথা রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App